• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

নোবেল পেলেন আব্দুল রাজ্জাক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২১, ১৭:২৭
নোবেল পেলেন আব্দুল রাজ্জাক

এ বছরে সাহিত্যের ওপর নোবেল পেয়েছেন আবদুর রাজ্জাক। বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমে সাহিত্যের ওপর নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেন নোবেল কমিটি।

আবদুর রাজ্জাক ১৯৪৮ সালে তাঞ্জানিয়ার জানজিবারে জন্ম। তিনি ১৯৬০ সালে শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে আশ্রয় নেন। আবদুর রাজ্জাক ইউনিভার্সিটি অব কেন্টের ইংরেজি ও ঔপনিবেশিক পরবর্তী সাহিত্যের অধ্যাপক ছিলেন। সম্প্রতি তিনি অবসরে গেছেন।

গত বছর সরল ও সৌন্দর্য সুস্পষ্ট কাব্যিক কণ্ঠস্বরের জন্য সাহিত্যে নোবেল পান মার্কিন কবি লুইস গ্লুক। তার কাব্যিক ঢং স্বতন্ত্র অস্তিত্বকে সার্বজনীন করে তোলে।

২০১৮ সালে সাহিত্যের নোবেল পুরস্কার জয়ী বাছাই কমিটি সুইডিশ একাডেমিতে যৌন নিপীড়নের ঘটনায় সাহিত্যের নোবেল স্থগিত রাখা হয়। যৌন নিপীড়নের ঘটনা ফাঁসে পর কমিটি থেকে বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেন।

এর আগে গত ৫ অক্টোবর পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা হলেন ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান ও জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে।

আর গতকাল বুধবার (৬ অক্টোবর) রসায়নে বিশেষ অবদানে দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা হলেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেয়া হচ্ছে।

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সম্মাননা পেলেন নাসির উদ্দীন ইউসুফ
নতুন যাত্রায় সাকিবকে পাশে পেলেন রুবেল
আরটিভি নির্ভীক সম্মাননা পেলেন ৬ অগ্নিসেনা
এক যুগ পর যেভাবে মাকে ফিরে পেলেন সন্তানেরা 
X
Fresh