Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮

ট্রাকভর্তি অস্ত্র পাচার হচ্ছিল পাকিস্তানে, জব্দ করল তালেবান

ট্রাকভর্তি অস্ত্র পাচার হচ্ছিল পাকিস্তানে, জব্দ করল তালেবান
ট্রাকভর্তি অস্ত্র পাচার হচ্ছিল পাকিস্তানে, জব্দ করল তালেবান

আফগানিস্তান থেকে প্রতিবেশী দেশ পাকিস্তানে পাচারের সময় বিপুল পরিমাণে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বোঝাই ট্রাক জব্দ করেছে তালেবান বাহিনী। জব্দ করা ওই ট্রাকে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া অস্ত্র ছিল বলে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও সংবাদমাধ্যম এনডিটিভি।

পাকিস্তানি মিডিয়ায় প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, সীমান্তবর্তী কান্দাহার প্রদেশ থেকে ওইসব অস্ত্র ও গোলাবারুদ আটক করে তালেবান নিরাপত্তারক্ষীরা।

গোষ্ঠীটির এক কমান্ডার জানান, আফগান ভূখণ্ডে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাকিস্তানে পাচার করা হচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে নিরাপত্তারক্ষীরা ওই ট্রাকটি আটক করেন। পরে সেটিতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। আর অভিযুক্ত ট্রাকের চালককে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য অজ্ঞাত স্থানে নিয়ে গেছে তারা।

ওই কমান্ডার বলেন, পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড ও উগ্রবাদী কাজে ব্যবহারের জন্য চামান সীমান্ত দিয়ে এসব অস্ত্র দেশটিতে পাচার করা হচ্ছিল।

কোনো দেশের বিরুদ্ধেই আফগান ভূখণ্ডকে আর ব্যবহার করতে দেওয়া হবে না। সেই সঙ্গে আফগান ভূমি দিয়ে একটি অস্ত্রও অন্য কোনো দেশে যেতে দেওয়া হবে না, বলেন ওই তালেবান কমান্ডার।

প্রায় ২০ বছর পরে গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেয় তালেবান। এরপর থেকেই দেশটিতে শৃঙ্খলা ফেরাতে চেষ্টা করছে দলটি। এ লক্ষ্যে সাধারণ নাগরিকদের হাতে থাকা অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরকারি সম্পদ যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে গোষ্ঠীটি। একই সাথে গোষ্ঠীটি বলে আসছে, আফগান ভূখণ্ডকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। সূত্র: এনডিটিভি ও এএনআই।

এসএম/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS