• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পাকিস্তানে নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে সুপ্রিম কোর্টের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি

  ০৪ মে ২০২৪, ১৬:৫১
পাকিস্তান
সংগৃহীত

পাকিস্তানের পাঞ্জাবে ১১ ব্যক্তির নিখোঁজের ঘটনা দ্রুত তদন্ত এবং তাদের উদ্ধারের নির্দেশ দিয়েছে পাঞ্জাব সুপ্রিম কোর্ট (এইচএসসি)। এদের মধ্যে আপন দুই ভাইও রয়েছেন। এ সংক্রান্ত এক পিটিশনের শুনানি নিয়ে সুপ্রিম কোর্ট বেঞ্চ নিখোঁজ ব্যক্তিদের স্বজনদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছে। সোমবার ওই আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট বেঞ্চ।

এক্সপ্রেস ট্রিবিউন প্রতিবেদনে বলা হয়, আদালতের শুনানিতে আইনজীবীরা জানান, বিভিন্ন এলাকা থেকে নাগরিকদের পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ যেন তাদের উদ্ধার করে সে ব্যাপারে আদেশ দিতে কোর্টের কাছে অনুরোধও জানান তারা।

নিখোঁজ বা গুমের ঘটনাগুলোতে বিচারপতি আরশাদ হুসেইন পাঞ্জাব সরকার ও পুলিশের প্রতি অসন্তোষ প্রকাশ করে বলেন, স্বজন হারানোর বেদনা কেউ বুঝবে না। শুধু এতটুকুই চিন্তা করুন, পরিবারগুলোর জন্য সেই সময়গুলো পার করা কতটা কঠিন।

বিচারপতি জুলফিকার আলী সাঙ্গী বলেন, নিখোঁজদের উদ্ধার এবং তাদের পরিবারকে ক্ষতিপূরণের প্রদানের বিষয়ে আদালতের আদেশ সম্পর্কে কোনো কর্মকর্তা অবগত ছিল বলে মনে হয় না। পুলিশ ও প্রাদেশিক সরকারের এমন মনোভাব দুঃখজনক।

তিনি বলেন, পুলিশ কর্মকর্তা ও সচিবরা কি তিন মাস ঘুমিয়ে ছিলেন? একজন পুলিশ কর্মকর্তা আদালতকে জানিয়েছেন, নিখোঁজ ব্যক্তিদের হদিস পাওয়া গেছে। কিন্তু আদালতে পরবর্তী শুনানির মধ্যেই ওই কর্মকর্তাকে বদলি করা হয়। এটি রসিকতার মত। নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করতে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিখোঁজের এক দিন পর ভেসে উঠল ছাত্রের মরদেহ
নিখোঁজ মোহাম্মদ আলীর সন্ধান চায় পরিবার
নিখোঁজ যুবককে পাওয়া গেল মিল্টন সমাদ্দারের আশ্রমে, পেটে কাটা দাগ
আফগানিস্তানে আকস্মিক বন্যায় নিহত ৬০, বহু নিখোঁজ
X
Fresh