• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তান ছাড়লো তিন দেশ, কয়েক ঘণ্টার মধ্যে ছাড়বে ব্রিটেনও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২১, ১৬:১০
আফগানিস্তান ছাড়লো তিন দেশ, কয়েক ঘণ্টার মধ্যে ছাড়বে ব্রিটেনও
আল জাজিরা থেকে নেয়া

আফগানিস্তান থেকে উদ্ধার অভিযান শেষ করেছে স্পেন। কাবুল থেকে ‘দুটি স্প্যানিশ ফ্লাইট’ সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌঁছানোর মধ্য দিয়ে শুক্রবার উদ্ধার অভিযান সমাপ্তির ঘোষণা দেয় স্পেন। এক সপ্তাহের বেশি সময় আগে আফগানিস্তান থেকে নিজ দেশের নাগরিক উড়িয়ে আনতে অভিযান শুরু করেছিল মাদ্রিদ। খবর আল জাজিরা, দ্য গার্ডিয়ানের।

কাবুল থেকে সকাল ৭টা ২০ মিনিটে একটি এ৪০০ সামরিক বিমান দুবাই পৌঁছায়। দ্বিতীয় আরেকটি ফ্লাইট সকাল ৮টা ২০ মিনিটে পৌঁছানোর কথা রয়েছে। স্পেনের সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এই দুই ফ্লাইটের মধ্য দিয়ে আফগানিস্তানে তাদের সহযোগী এবং তাদের পরিবারকে উদ্ধারের অভিযান শেষ হলো।

এদিকে বৃহস্পতিবার রাতে কাবুল থেকে যাত্রীদের নিয়ে সংযুক্ত আরব আমিরাত পৌঁছায় নিউজিল্যান্ডের একটি ফ্লাইট। এর মধ্য দিয়ে দেশটি ছেড়েছেন নিউজিল্যান্ডের সব সেনা। এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে নিউজিল্যান্ডের আর কোনও নাগরিক নেই। যদিও কাবুলে এখনও কয়েকজন রয়ে গেছে। তারা নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছেন। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, আফগানিস্তানে আর কোনও বিমান পাঠানো হবে না।

আফগানিস্তান থেকে উদ্ধার অভিযান শেষ করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটনও। শুক্রবার তিনি বলেন, অস্ট্রেলিয়ার সেনাসদস্যরা কাবুল থেকে ৪ হাজারের বেশি মানুষকে নিরাপদে নিয়ে এসেছেন। সফলভাবে এ অভিযান শেষ করায় সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

অন্যদিকে যুক্তরাজ্য জানিয়েছে, পরবর্তী ‘কয়েক ঘণ্টার মধ্যে’ আফগানিস্তান থেকে তাদের উদ্ধার অভিযান শেষ করতে চায় তারা। স্কাই নিউজকে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, যাদের আমরা নিয়ে এসেছি তাদের কাগজপত্র প্রক্রিয়া শুরু করবো আমরা। আর উড্ডয়নের অপেক্ষায় আছে প্রায় এক হাজার মানুষ।

তিনি বলেন, আমরা ভিড়ের মধ্য থেকে আরও কিছু মানুষকে নেয়ার জন্য একটি উপায় খুঁজে বের করবো আমরা। কিন্তু সামগ্রিকভাবে মূল প্রক্রিয়া এখন বন্ধ এবং আমাদের অভিযান আর মাত্র কয়েক ঘণ্টার। আগস্টের মাঝামাঝি থেকে এ পর্যন্ত প্রায় ১৪ হাজার ব্রিটিশ ও আফগানকে উদ্ধার করেছে যুক্তরাজ্য।দুঃখজনক সত্য হলো যে সবাইকে উদ্ধার করা সম্ভব হবে না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
ঘর ছাড়লো বিটিএসভক্ত দাখিল পাস ছাত্রী
ভালো শুরুর পর ফিরলেন জয়
টাইগারদের আফগানিস্তান সফর স্থগিত
X
Fresh