Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

কষ্ট দেয়ার জন্য জনগণের কাছে ক্ষমা চাইলেন রুহানি

কষ্ট দেয়ার জন্য জনগণের কাছে ক্ষমা চাইলেন রুহানি
সংগৃহীত

আট বছর ধরে ইরানের প্রেসিডেন্ট ছিলেন তিনি। তার শাসনামলে মানুষজনকে যে কষ্ট করতে হয়েছে, সেজন্য যেতে যেতে ক্ষমা চাইলেন ইরানের বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানি। রোববার মন্ত্রিসভার বৈঠকে নিজের শেষ বক্তব্যে ক্ষমা চান তিনি। খবর আনাদোলু এজেন্সির।

ওই ভাষণে তিনি স্বীকার করেন যে, তার সরকার জনগণের সামনে ‘পুরো সত্য’ প্রকাশ করেনি। বরং ‘সত্যের একটা অংশ’ উপস্থাপন করেছে। পুরো সত্য প্রকাশ পেয়ে গেলে ‘জাতীয় ঐক্য নষ্ট’ হবে এই আশঙ্কায় এমনটা করা হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, আমরা যা প্রকাশ করেছি তা সত্যের সঙ্গে পরস্পর বিরোধী নয়। তবে আমরা কিছু সত্য লুকিয়েছি।

চলতি সপ্তাহে রুহানির সংস্কারবাদী সরকারের দুই মেয়াদ শেষ হচ্ছে। ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি একজন রক্ষণশীল ব্যক্তি হিসেবে পরিচিত। সাবেক এই প্রধান বিচারপতি আগামী বৃহস্পতিবার ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বলে কথা রয়েছে।

নিজের ক্ষমতার ৮ বছরে জনগণের সঙ্গে বেশ খানিকটা দূরত্ব বজায় রেখেছিলেন রুহানি। তবে এই সময়ে তার ‘যেকোনো ভুল এবং ত্রুটির’ জন্য ইরানিদের কাছ থেকে ‘ক্ষমা’ চেয়েছেন। তিনি ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে চেয়েছিলেন বলেও জানিয়েছেন রুহানি। তবে একটা গ্রুপের জন্য সেটা সম্ভব হয়নি বলেও জানান তিনি।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS