Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভ নিউজ

  ১৬ জুলাই ২০২১, ১১:৪৬
আপডেট : ১৬ জুলাই ২০২১, ১২:৪৬

এবার পাকিস্তান সীমান্তবর্তী শহর দখলে নিলো তালেবান

এবার পাকিস্তান সীমান্তবর্তী শহর দখলে নিলো তালেবান
সংগৃহীত

আফগানিস্তান থেকে মার্কিন সেনারা যতই সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালেবানরা। বুধবার পাকিস্তানের সীমান্তবর্তী কান্দাহার প্রদেশের স্পিন বলডাক শহরের দখল নিয়েছে তারা। যদিও কয়েক ঘণ্টা পর আফগান সেনাবাহিনী জানিয়েছে, তারা এলাকাটি পুনরুদ্ধার করেছে। খবর ডয়চে ভেলের।

তবে সেই দাবি উড়িয়ে দিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, ওই এলাকা আমাদের নিয়ন্ত্রণে আছে। কাবুল প্রশাসনের এই দাবি ভিত্তিহীন। এটা প্রচার কৌশল মাত্র। বৃহস্পতিবার তালেবানের সেই দাবি সঠিক বলে জানিয়েছে পাকিস্তানও।

মে মাসের শুরুতে আফগানিস্তান থেকে সেনা সরানো শুরু করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ১১ সেপ্টেম্বরের মধ্যে সেই প্রক্রিয়া শেষ হবে। এরপর থেকে আফগানিস্তান জুড়ে সক্রিয়তা বেড়েছে তালেবানের। ইতোমধ্যে ইরান সীমান্তে ইসলাম কালা ও তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী টোরঘুন্ডি শহরের দখল নিয়েছে তারা।

গজনিতেও তালেবান আগ্রাসনের মুখে পিছু হটেছে আফগান প্রশাসন। এবার তারা পাকিস্তান সীমান্তবর্তী শহর স্পিন বলডাকের দখল নেয়ায় আশঙ্কার মেঘ দেখছে ইসলামাবাদ। এমতাবস্থায় চমন এলাকা বন্ধ করে দিয়েছে তারা। সীমান্তবর্তী এই শহরগুলো আফগানিস্তানের জাতীয় আয়ের অন্যতম উৎস। তাই এগুলোকেই প্রাথমিকভাবে টার্গেট করেছে তালেবান।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে ‘ভুল’ বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। বুধবার ডয়চে ভেলেকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। এ ব্যাপারে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলও সহমত পোষণ করবেন বলেই আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS