Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

হঠাৎ বন্যায় জার্মানি-বেলজিয়ামে ৮১ জনের মৃত্যু

বন্যায় জার্মানিতে ৭০, বেলজিয়ামে ১১ জনের মৃত্যু
সংগৃহীত

ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় জার্মানির পশ্চিমাঞ্চলে কমপক্ষে ৭০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যার পানিতে ভেসে গেছে আরও কয়েক ডজন মানুষ। ভেঙে পড়েছে বেশ কিছু ঘরবাড়ি। বৃহস্পতিবার দেশটির পুলিশের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেট এবং নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্য। এই দুই রাজ্যে অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে অনেক গাড়ি।

জার্মানির প্রতিবেশী দেশ বেলজিয়ামেও বন্যায় ১১ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে নেদারল্যান্ডসেও। পশ্চিম ইউরোপের বিভিন্ন অংশে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের কারণে প্রধান প্রধান নদীর পানি উপচে এই অঞ্চলে বন্যার সৃষ্টি হয়েছে।

রাইনল্যান্ড-প্যালাটিনেট রাজ্যের প্রধান মালু দ্রেয়ার ‌ভয়াবহ এই বন্যাকে ‘বিপর্যয় হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, সেখানে অনেক মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছেন অনেকে। ঝুঁকির মধ্যে আছে অনেকে। আমাদের জরুরি সার্ভিসের কর্মীরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে।

এদিকে ‍মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যার কারণে হতবাক হয়েছেন বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। অন্যদিকে জার্মান আবহাওয়া বিভাগ জানিয়েছে, দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টানা বৃষ্টি ঝরতে পারে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS