• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কী এমন বৈশিষ্ট্য যে এক আমের দাম ১০০০ টাকা!

আরটিভি নিউজ

  ০৭ জুন ২০২১, ১৭:২৮
দামী আম ‘নুরজাহান’

ফলের রাজা আম আর আমের রাজা কে জানেন? না রাজা না বলে একে রানি বললেই বেশি ভালো হবে। মোঘল সম্রাট জাহাঙ্গিরের স্ত্রী নুরজাহানের নামেই তার নাম। ওজনে নুরজাহান কিন্তু রানি নুরজাহানকেও টেক্কা দিয়েছে। ভারতের মধ্যপ্রদেশের একমাত্র আলিরাজপুর জেলায় এই আমের চাষ হয়। এর চাহিদা এতটাই যে, এক একটি আম বিক্রি হয় ৫০০ থেকে হাজার টাকায়!

জানা যায়, এর উৎপত্তিস্থল আফগানিস্তান। তবে কীভাবে আফগানিস্তান থেকে ভারতে এই গাছের প্রজাতি এসেছে সে তথ্য কারো কাছে নেই। তার এ রকম অদ্ভুত নামকরণের সঙ্গে সম্রাজ্ঞী নুরজাহানের কোনও সম্পর্ক রয়েছে কি না, সেটিও স্পষ্ট নয়।

কাট্ঠিওয়ারার এক আমচাষী শিবরাজ সিংহ জানিয়েছেন, ১৯৬৮ সালে এই আমের চারা গুজরাটে আনা হয়েছিল। তার বাবা ঠাকুর পি সিংহ গুজরাট থেকে ওই বছর চারাগাছ কিনে মধ্যপ্রদেশে আনেন। মধ্যপ্রদেশের কাট্ঠিওয়ারায় তাদের বাগানে ওই চারাগাছগুলো রোপন করেন।সেগুলো আজও ফল দিয়ে চলেছে।

তার বাগানে এখন মোট ৬টি নুরজাহান আম গাছ আছে।প্রতি বছরই তাতে ফল ধরে। তবে গত বছর আবহাওয়ার জন্য ফলন ভাল হয়নি বলে জানান তিনি। চলতি বছর এক একটি আম কত টাকায় বিক্রি হয়েছে? সে সম্পর্কে জানান, এক-একটি আম বি্ক্রি হয়েছে ৫০০ থেকে ১০০০ টাকায়। আমের ওজন অনুযায়ী দাম নিয়েছেন তারা।শিবরাজের বাগানে চলতি বছর মোট ২৫০টি নুরজাহান আম ফলেছে। আম পাকার অনেক আগে সেগুলো গাছে থাকা অবস্থাতেই বিক্রি হয়ে যায়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটের বিপক্ষে দিল্লির ব্যাট টু ব্যাক জয়
প্রতিশোধ নিতে দিল্লিকে ব্যাটিংয়ে পাঠালো গুজরাট
পাঞ্জাবকে হারিয়ে গুজরাটের চতুর্থ জয়
গুজরাটকে সহজ লক্ষ্য দিলো পাঞ্জাব
X
Fresh