Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

ভারতে আ'ঘাত হা'নলো দা'নবীয় ঘূ'র্ণিঝড় তাওতে

Monster Cyclone Tauktae Makes Landfall In Gujarat
সংগৃহীত

পূর্বাভাস মতোই ভারতের গুজরাট উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় তাওতে। আবহাওয়া অফিস এর আগে জানিয়েছিল, শক্তি বাড়িয়ে ইতোমধ্যেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরি‌ণত হয়েছে তাওতে। সেই ঝড় সোমবার রাত সাড়ে ৮টার দিকে আছড়ে পড়ে। ইতোমধ্যেই ওই অঞ্চলে ভারী বৃষ্টিপাত চলছে। খবর আনন্দবাজারের।

আবহাওয়া অফিস জানিয়েছে, ল্যান্ডফলের প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। আগামী তিন ঘন্টা ধরে চলবে এটা। তবে রাত ৯টা ১৫ মিনিটের দিকে তারা একটি টুইটে জানায়, ঘূর্ণিঝড়ের চোখ ইতোমধ্যেই স্থলভাগে ঢুকে পড়েছে। আগামী তিন ঘণ্টার মধ্যেই তা দিউয়ের পূর্বে সৌরাষ্ট্রের উপকূল এলাকা পেরিয়ে যাবে।

পরিস্থিতি মোকাবিলায় ইতোমধ্যেই গুজরাট উপকূলের পোরবন্দর ও আশেপাশের জেলার প্রায় দেড় লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের আশঙ্কা পোরবন্দর, আমরেলি, জুনাগড়, গির সোমনাথ, ভাবনগরের উপকূল ও আমদাবাদের উপকূল এলাকায় বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

ওই রাজ্যে ১১টি নৌ-বাহিনী, ১২টি বন্যা মোকাবিলা বাহিনী এবং মেডিকেল টিম মোতায়েন করা হয়েছে। গান্ধীনগরে সরকার কর্মকর্তাদের সঙ্গে কন্ট্রোল রুমে থেকে পুরো পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী।

এর আগে আবহাওয়া অফিস একটি টুইটে জানায়, তওতে দিউয়ের পূর্বেই পোরবন্দর এবং ভাবনগর এলাকা দিয়ে স্থলে প্রবেশ করবে। স্থলভাগে আছড়ে পড়ার সময়ে এই ঝড়ের গতিবেগ ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার হতে পারে বলেও জানিয়েছিল তারা।

উল্লেখ্য, গত ২০ বছরে তওতে-ই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। এর আগে ১৯৯৮ সালে একটি ঘূর্ণিঝড় তাণ্ডব চালিয়েছিল গুজরাটে। সে বারে প্রাণ গিয়েছিল প্রায় চার হাজার মানুষের।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS