Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮

কাশ্মীরের মর্যাদা ফিরিয়ে দিলে ভারতের সঙ্গে বসতে রাজি আছি: পাকিস্তান

Pakistan ready for India talks if Kashmir actions revisited
সংগৃহীত

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ভারতের সঙ্গে আলোচনা বসতে রাজি আছে তার দেশ। তবে এজন্য সম্প্রতি কাশ্মীরের বিতর্কিত অঞ্চলে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে ‘তা বিবেচনা করলে’ পাকিস্তান প্রতিবেশী দেশটির সঙ্গে আলোচনায় বসবে।

সম্প্রতি দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। এমন প্রেক্ষিতে তুরস্কের আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। উভয় দেশের সম্পর্কে উন্নয়নের যে পরিস্থিতি তৈরি হয়েছে সেটিকেও স্বাগত জানিয়েছেন তিনি।

কুরেশি বলেন, ভারত যদি ২০১৯ সালের ৫ আগস্ট নেয়া কিছু সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে রাজি হয় তবে পাকিস্তান দুই দেশের মধ্যে পার্থক্য নিয়ে বসতে এবং কথা বলতে এবং আলোচনার মাধ্যমে ঝুলে থাকা ইস্যুগুলো সমাধান করতে খুশি হবে।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের সংবিধানে দেয়া ভারত শাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয়া হয়। এরপর থেকেই সেখানে ব্যাপক ধারপাকড় ও অভিযান চালাচ্ছে ভারতীয় বাহিনী। ভারত ও পাকিস্তান উভয়ই পুরো কাশ্মীরের মালিকানা দাবি করে। কিন্তু উভয় দেশই কাশ্মীরের অংশ বিশেষ শাসন করে।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর হামলার পর দিল্লি ও ইসলামাবাদের মধ্যে অচলাবস্থার তৈরি হয়। এরপর উভয় দেশই একে অপরের দেশে বোমা হামলা চালায়।

RTV Drama
RTVPLUS