• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

করোনায় দিশেহারা ফ্রান্সে তৃতীয়বার লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২১, ০৯:১০
France Imposes 3rd National Lockdown As COVID-19 Again Surges
সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ কোনোভাবেই রুখতে পারছে না ফ্রান্স। এমতাবস্থায় তৃতীয়বারের মতো পুরো ফ্রান্সজুড়ে লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই দফার লকডাউনে অন্তত তিন সপ্তাহ ফ্রান্সের সব স্কুল বন্ধ থাকবে বলেও জানান তিনি।

ম্যাকোঁ বলেছেন, আগামী সপ্তাহ থেকে স্কুলগুলোতে অনলাইনে ক্লাস শুরু হবে। গত মাসের শুরুর দিক থেকে ফ্রান্সের কিছু এলাকায় আগে থেকেই লকডাউন বলবৎ ছিল। এখন অন্যান্য জেলাগুলোতেও সেটার পরিধি বাড়ানো হয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে সব অগুরুত্বপূর্ণ দোকান বন্ধ থাকবে। আর কোনও ব্যক্তি যৌক্তিক কোনও কারণ ছাড়া তার বাড়ি থেকে ১০ কিলোমিটারের বেশি দূর যেতে পারবেন না। দেশটিতে করোনা পরিস্থিতি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, দেশটিতে ৫ হাজারের বেশি মানুষ আইসিইউতে রয়েছে।

বুধবার ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৫৯ হাজার ৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফ্রান্সে এ পর্যন্ত ৪৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯৫ হাজার ৪৯৫ জন।

বুধবার টেলিভিশনে দেয়া সরাসরি ভাষণে ম্যাক্রোঁ বলেন, দেশের পরিস্থিতি খুবই ‘নাজুক’ এবং এপ্রিল মাস খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, এখনই যদি আমরা পদক্ষেপ না নেই তাহলে এটার ওপর পুরো নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
গ্রিস থেকে পালতোলা জাহাজ বেলেমে অলিম্পিক শিখা যাচ্ছে ফ্রান্সে
ফ্রান্স স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল অনুষ্ঠিত
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো গবেষণায় হাতেখড়ি অনুষ্ঠিত
X
Fresh