logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

কিমের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা নেই বাইডেনের

Biden has no intention of meeting North Korea’s Kim Jong Un
সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাতের কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ। উত্তর কোরিয়ার ব্যাপারে বাইডেনও কি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো কূটনীতিক নীতি গ্রহণ করবেন কিনা এমন প্রশ্নের জবাবে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি এ কথা বলেছেন।

তিনি বলেন, আমি মনে করি তার নীতি পুরোপুরি ভিন্ন হবে এবং এ ধরনের কোনও পরিকল্পনা নেই তার। গত সপ্তাহে উত্তর কোরিয়া নতুন ধরনের একটি কৌশলগত স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালায়। এরপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটিকে বৈঠক ডাকতে অনুরোধ জানায় ওয়াশিংটন।

জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী, কোনও ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালাতে পারবে না পিয়ংইয়ং। এ ধরনের পরীক্ষা চালানোর কারণে এর আগে কঠোর নিষেধাজ্ঞার মধ্যে পড়তে হয়েছিল দেশটিকে। বৃহস্পতিবার বাইডেন বলেন, ওই পরীক্ষার পরও উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিয়ে উদার নীতি অব্যাহত রেখেছে ওয়াশিংটন। তবে পিয়ংইয়ং যদি উত্তেজনা বৃদ্ধি করে তাহলে যথাযথ জবাব দেয়া হবে।

এদিকে শনিবার উত্তর কোরিয়া জানিয়েছে, বাইডেন প্রশাসন একটি ভুল প্রথম পদক্ষেপ নিয়েছে। আর আমাদের আত্মরক্ষামূলক মিসাইল টেস্টের সমালোচনা করে তারা ‘সুগভীর বৈরিতার’ বহিঃপ্রকাশ। ট্রাম্প ক্ষমতায় থাকাবস্থায় কিমের সঙ্গে তিনটি বৈঠক করেছেন। উভয় নেতা বেশ কয়েকটি চিঠি আদান-প্রদানও করেছে। তবে পরিস্থিতির খুব একটা ‍উন্নতি হয়নি।

RTV Drama
RTVPLUS