• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানের নবগঠিত সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ মার্চ ২০২৪, ১৪:৩৯
পাকিস্তানে সাধারণ নির্বাচনের ২১ দিন পর জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন শুরু হয় গতকাল বৃহস্পতিবার
সংগৃহীত

পাকিস্তানে সাধারণ নির্বাচনের ২১ দিন পর জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন শুরু হয় গতকাল বৃহস্পতিবার। অধিবেশনের প্রথম দিনে ব্যাপক হট্টগোল আর বিক্ষোভের মধ্যে শপথ নেন পার্লামেন্টের নতুন সদস্যরা। এদিকে দুদিন বাদেই অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটগ্রহণ।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের নবগঠিত সরকারকে স্বীকৃতি না দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন মার্কিন কংগ্রেসের ৩১ জন সদস্য। একই অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকেও।

শুক্রবার (১ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে লেখা এক চিঠিতে মার্কিন কংগ্রেসের ৩১ জন সদস্য স্বাক্ষর করেছেন। এতে নির্বাচনে হস্তক্ষেপ ও জালিয়াতির সুষ্ঠু তদন্ত না হওয়া পর্যন্ত পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে অনুরোধ জানিয়েছেন তারা।

চিঠিতে এই অনুরোধের পাশাপাশি রাজনৈতিক বক্তৃতা বা কার্যকলাপে জড়িত থাকার জন্য যাদের আটক করা হয়েছে তাদেরকে মুক্তি দিতে পাকিস্তানি কর্তৃপক্ষকে অনুরোধ করার জন্য বলা হয়েছে। এছাড়া মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের এই ধরনের মামলার তথ্য সংগ্রহ করার এবং তাদের মুক্তির পক্ষে সোচ্চার হওয়ার অনুরোধও জানানো হয়েছে চিঠিতে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে লেখা চিঠিটিতে কংগ্রেসম্যানরা আরও অনুরোধ জানিয়েছেন, পাকিস্তানি কর্তৃপক্ষকে যেন স্পষ্ট করে বলে দেওয়া হয় যে, নির্বাচনে সহিংসতা ও জালিয়াতির ব্যাপারে প্রাসঙ্গিক কোনও পদক্ষেপ না নেওয়া হলে যুক্তরাষ্ট্র তার সামরিক ও অন্যান্য সহযোগিতা স্থগিতের মতো পদক্ষেপ ব্যবহার করতে পারে।

রয়টার্স বলছে, মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৩১ জন ডেমোক্র্যাটিক সদস্যের স্বাক্ষরিত ওই চিঠির নেতৃত্বে রয়েছেন প্রতিনিধি গ্রেগ ক্যাসার এবং সুসান ওয়াইল্ড। স্বাক্ষরকারীদের মধ্যে আরও আছেন প্রমিলা জয়পাল, রাশিদা তালাইব, রো খান্না, জেমি রাসকিন, ইলহান ওমর, কোরি বুশ এবং বারবারা লির মতো আইনপ্রণেতারা।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানি অনুষ্ঠিত নির্বাচনের দিনে মোবাইল ইন্টারনেট বন্ধের পাশাপাশি ভোট ঘনিয়ে আসার আগে গ্রেপ্তার, সহিংসতা এবং ভোটগ্রহণের পর অস্বাভাবিক বিলম্বিত ফলাফল ঘোষণার পর ভোটে ব্যাপক কারচুপি অভিযোগ ওঠে। পরে দেশটির নির্বাচনী অনিয়ম সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তদন্তের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন।

তবে, নির্বাচনের পূর্ণ ফল ঘোষণার আগেই আবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছিল, পাকিস্তানে যারাই সরকার গঠন করুক, তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডামি সরকারের উন্নয়নের ভেলকিবাজিতে দেশ : রিজভী
পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘জ্বীন টু’
সরকারি স্কুল খুলছে রোববার, যেভাবে চলবে ক্লাস
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
X
Fresh