Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

স্কুলে মহানবী (সা.) এর কার্টুন দেখানো শিক্ষক বরখাস্ত

ইংল্যান্ডের পশ্চিম ইয়র্কশায়ারের ব্যাটলে গ্রামার স্কুলের এক শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। স্কুলে তিনি মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর কার্টুন দেখানোর পর বিক্ষোভ শুরু হলে স্কুল কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করে। এ ঘটনায় ‘আন্তরিকভাবে ক্ষমাও’ চেয়েছেন স্কুলের প্রধান শিক্ষক গ্যারি কিবল।

ক্লাসে ধর্মীয় শিক্ষা বিষয় পড়াতে গিয়ে সোমবার ওই কার্টুন দেখান ওই শিক্ষক। এরপরই মূলত বিক্ষোভ শুরু হয়। স্কুলের বাইরে জড়ো হয়ে অনেকে বিক্ষোভ করতে থাকেন। আর স্কুলের গেটে পুলিশ সদস্যরা পাহারা দেয়।

পরে পরিস্থিতি মোকাবিলায় ‘আন্তরিক এবং পুরোপুরি ক্ষমা’ চান বিদ্যালয়টির প্রধান শিক্ষক কিবল। ওই কার্টুন দেখানোকে তিনি ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলেও মন্তব্য করে অভিভাবকদের কাছে ক্ষমা চান। তিনি বলেন, স্কুল কমিউনিটির সদস্যদের ‘ক্ষুদ্ধ করার সক্ষমতা ছিল’ ছবিটির। এ বিষয়ে তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

তবে কিবলের এই চিঠিতে দমে যায়নি বিক্ষোভকারীরা। শত শত বিক্ষোভকারী স্কুলের বাইরে জড়ো হন। এর আগে রাতে সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা ছড়িয়ে পড়ে, যেখানে সবাইকে স্বশরীরে হাজির হয়ে বিক্ষোভ জানাতে বলা হয়।

বৃহস্পতিবার সকালে স্কুলের সামনের রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। আর আশপাশের ৩০০ ফুট পর্যন্ত এলাকা ঘিরে রাখে তারা। এদিকে স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে বৈঠকের পর বিক্ষুদ্ধ ব্যক্তিদের উদ্দেশে বক্তব্য রাখেন ইমাম মোহাম্মদ আমিন পান্দোর।

তিনি বলেন, এখানে যা ঘটেছে তাতে আমাদের ঘৃণা লাগছে। যা ঘটেছে তা পুরোপুরি অগ্রহণযোগ্য এবং এটা যেন তারা বুঝতে পারে আমরা সেটা বোঝানোর চেষ্টা করেছি। ওই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। এখনই তাকে চাকরিচ্যুত করা সম্ভব নয়। এজন্য একটা প্রক্রিয়া আছে।

ইমাম আমিন আরও বলেন, আমরা একটি তদন্তের দাবি জানিয়েছি। একটি স্বাধীন তদন্ত যেন হয়। এ ধরনের ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে তার জন্য আমরা স্কুলের সঙ্গে কাজ করবো।

RTV Drama
RTVPLUS