Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

১৫০ বছরের পুরনো সুয়েজ খালে আটকা পড়েছে ২ লাখ টনের জাহাজ

Suez Canal blocked after massive container ship runs aground
সংগৃহীত

বিশ্বের অন্যতম ব্যস্ততম জলপথ সুয়েজ খালে বিশাল একটি মালবাহী জাহাজ আড়াআড়ি আটকা পড়ায় সেখান দিয়ে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। শিপিং কোম্পানি জিএসি এবং রিফিনিটিভ এইকন এমন তথ্য জানিয়েছে। এই জাহাজটি তাইওয়ানের পরিবহন কোম্পানি এভারগ্রিন মেরিন পরিচালনা করে।

জিএসি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার পথে ২ লাখ টন জাহাজটি মঙ্গলবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে আড়াআড়ি আটকে যায়। জাহাজটিতে বৈদ্যুতিক ত্রুটি দেখা দেয়ার পর এ ঘটনা ঘটে।

সংস্থাটি জানিয়েছে, ওই জাহাজের কারণে উত্তরমুখী আরও ১৫টি জাহাজ আটকা পড়েছে। আর দক্ষিণ দিক থেকে আসা জাহাজগুলোও আটকা পড়েছে। এভার গিভেন নামের এই মালবাহী জাহাজটি ৪০০ মিটার দীর্ঘ, ৫৯ মিটার প্রস্থ এবং ২০ ফুট সমানের ২০ হাজার পর্যন্ত শিপিং কন্টেইনার বহনে সক্ষম।

পানামায় রেজিস্ট্রিকৃত এভার গিভেন জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডের বন্দর শহর রোটেরডামে যাচ্ছিল। তবে কারিগরি ত্রুটির কারণে সেটি আটকা পড়ে। জাহাজটিকে সরিয়ে নিতে অনেকগুলো টাগ বোট কাজে লাগানো হয়েছে। কিন্তু জাহাজটিকে সরাতে কয়েকদিন পর্যন্ত লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ১৫০ বছরের বেশি পুরানো সুয়েজ খাল বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট। আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের প্রায় ১০ শতাংশ বাণিজ্য এই রুট দিয়ে হয়। সুয়েজ খাল কর্তৃপক্ষের (এসসিএ) মতে, ২০২০ সালে প্রায় ১৯ হাজার জাহাজ এই রুট ব্যবহার করেছে। অর্থাৎ প্রতিদিন গড়ে ৫১.৫টি জাহাজ এই রুটি দিয়ে চলাচল করেছে।

আরও পড়ুন...

ইমরান খানকে চিঠি দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

RTV Drama
RTVPLUS