• ঢাকা রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
logo

শনিবার যেসব জেলার স্কুল বন্ধ থাকতে পারে

আরটিভি নিউজ

  ০২ মে ২০২৪, ১৮:৪১
ফাইল ছবি

এপ্রিলজুড়ে তাপদাহের কারণে কয়েক দফা বন্ধ থাকার পর এবার যথারীতি পাঠকার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আগামী শনিবার (৪ মে) থেকেই শুরু হতে যাচ্ছে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান। আর পরদিন রোববার (৫ মে) শুরু হবে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শ্রেণি কার্যক্রম। তবে যেসব জেলার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকবে সেসব জেলায় শনিবার স্কুল বন্ধ থাকতে পারে।

বৃহস্পতিবার (২ মে) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান।

এম এ খায়ের জানান, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের তাপপ্রবাহ কিছুটা কমেছে। সিলেটসহ বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনের তথ্যানুযায়ী সামনে আরও কমতে পারে তাপমাত্রা। সে হিসেবে শনিবার থেকে মাধ্যমিক স্কুল খুলবে। তবে যেসব জেলার তাপমাত্রা ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়ামের বেশি থাকবে সেসব জেলায় শনিবার স্কুল না-ও খুলতে পারে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত স্কুল বন্ধ রয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি শেষে রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হচ্ছে।

প্রসঙ্গত, তাপদাহের কারণে ঈদুল ফিতর ও নববর্ষের ছুটির পর ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তা এক সপ্তাহ পিছিয়ে ২৮ এপ্রিল খোলা হয়। কিন্তু তাপদাহের তীব্রতার কারণে ২৯ এপ্রিল ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ৩০ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী তিন দিন যেমন থাকবে আবহাওয়া
ঘরে ঢুকে স্কুলছাত্রীকে ধর্ষণ, গ্রেপ্তার ১
বৃষ্টির প্রবণতা কমবে রোববার থেকে, বাড়বে গরম
স্কুলের ভবন ধসে নাইজেরিয়ায় বহু হতাহতের আশঙ্কা