logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২৩
আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩১

অভিশাপ নয়, পঙ্গপাল বিক্রি করেই অর্থ আয় করছে কৃষক!

সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের সঙ্গে ক্রমশ উষ্ণ হচ্ছে সমুদ্রের পানি। এতে করে সাইক্লোন বা অতিবৃষ্টির মতো দুর্যোগ বাড়ছে। অসময়ের এই অতিবৃষ্টির ফলে হঠাৎ করেই বাড়ছে পঙ্গপালের বংশবৃদ্ধি। আশেপাশের ক্ষেতের ফসল ছারখার করছে এই পঙ্গপাল। এমন সময় স্টার্ট আপ কোম্পানি ‘দ্য বাগ পিকচার’ পঙ্গপাল বিক্রি করে কৃষকদের অর্থ আয়ের পথ খুলেছেন।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) ডয়চে ভেলে ছবি ঘরে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছে। দেখা যাচ্ছে, কেনিয়ার রুমুরুতি শহর রাক্ষুসে পঙ্গপালের দখলে। খাবারের খোঁজে মাঠে ছড়িয়ে পড়ে ক্ষেতের ফসল আর সবুজ পাতা শেষ করছে। যে অঞ্চলে পঙ্গপাল হানা দিচ্ছে সেখানে ফসলের আসা ছেড়ে দিয়েছেন কৃষকরা।

এমন পরিস্থিতিতে স্টার্ট আপ কোম্পানি ‘দ্য বাগ পিকচার’ বিজ্ঞানীদের সহায়তায় ক্ষেত থেকে পঙ্গপাল ধরে বিক্রি করে অর্থ আয়ের পথ খুলেছেন। কৃষকরা জমি থেকে পঙ্গপাল ধরে বাগ পিকচার-এ পৌঁছে দিচ্ছেন। এর জন্য প্রতিকেজি ৫০ কেনীয় শিলিং (০.৪৫৬ ডলার) করে পাচ্ছেন কৃষকরা।

বাগ পিকচারের কর্মীরা জানিয়েছেন, এসব পঙ্গপাল প্রথমে ভালো করে শুকানো হচ্ছে। এরপর গুঁড়ো করে পরীক্ষাগারে নেয়া হচ্ছে। পরীক্ষার পর মানসম্মত মনে হলে তা পশুখাদ্য হিসেবে ব্যবহার করা হচ্ছে এবং ক্ষেতের জৈবসার হিসেবেও বেশ কার্যকর।

এসআর/পি

RTV Drama
RTVPLUS