logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

‘কাশ্মীরকে স্বাধীনতা দেবে পাকিস্তান’

We would give Kashmiris right to independence says Pakistan PM
সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীরের মানুষদের স্বাধীনতার অধিকার দেয়া হবে। হিমালয়ের এই অঞ্চল যদি জাতিসংঘের একটি ম্যান্ডেট মেনে পাকিস্তানে যুক্ত হওয়ার পক্ষে ভোট দেয় তবেই তাদের এমন অধিকার মিলবে।

১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর ভারত ও পাকিস্তান কাশ্মীর নিয়ে তিনবার যুদ্ধে জড়িয়েছে। দুই দেশই পুরো কাশ্মীর নিজেদের বলে দাবি করে। কিন্তু নিয়ন্ত্রণ রেখার মাধ্যমে বিভক্ত কাশ্মীরের দুই অংশ শাসন করে দুই দেশ।

আরো পড়ুন... আল-জাজিরার তথ্য মিথ্যা, মামলা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

পাকিস্তান শাসিত কাশ্মীরের কোটলি শহরে শুক্রবার কাশ্মীর সংহতি দিবস উপলক্ষে দেয়া ভাষণে ইমরান খান বলেন, তিনি এই অঞ্চলের মানুষকে সিদ্ধান্ত পূর্ণ অধিকার দেবেন।

তিনি বলেন, যখন আপনারা নিজের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেবেন এবং যখন কাশ্মীরের লোকেরা আল্লাহ’র ইচ্ছায় পাকিস্তানের পক্ষে সিদ্ধান্ত নেবেন, তখন আমি বলতে চাই যে, কাশ্মীরিরা যদি স্বাধীন হতে বা পাকিস্তানের অংশ চায় তাহলে পাকিস্তান তা দেবে। এটা আপনাদের অধিকার হবে।

১৯৪৮ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক প্রস্তাবে বলা হয়েছে, কাশ্মীর ভারত না পাকিস্তানের সঙ্গে থাকবে সে ব্যাপারে গণভোটের মাধ্যমে সিদ্ধান্ত নেবে এই অঞ্চলের মানুষ। তবে ওই গণভোটে স্বাধীনতার বিষয়ে কিছু বলা হয়নি।

RTV Drama
RTVPLUS