• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রকে পুনরুজ্জীবিত করতে বাইডেনের পরিকল্পনা

অন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জানুয়ারি ২০২১, ১৬:১৭
জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট দেশটির করোনা ও ভঙ্গুর অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা গ্রহণের ঘোষণা করেছেন। ক্ষমতা গ্রহণের কয়েকদিন আগেই দেশ নিয়ে জো বাইডেন পরিকল্পনার ঘোষণা দিলেন জো বাইডেন।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে দেলোয়ারের শহর উইলমিংটন থেকে এ পরিকল্পনার কথা জানান জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর পর্যায়ক্রমে এসব পরিকল্পনা বাস্তবায়ন করবেন তিনি।

নব-নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন বলেন, দেশের নাগরিকদের দুর্ভোগ বেড়েই চলছে। এখন অপচয় করার মতো সময় নেই। করোনার জন্য জাতির স্বাস্থ্য-ব্যবস্থা এখন সকলের কাছেই স্পষ্ট। এ পরিস্থিতি শিগগিরই কাটিয়ে উঠতে হবে আমাদের। এগিয়ে চলার পথে বাধা আসলেও সামনের দিকে এগিয়ে যেতে হবে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেনের ঘোষণা করা এই প্যাকেজ অনুমোদন পেলে দেশটির নাগরিকদের জন্য এক ট্রিলিয়ন ডলার বরাদ্দ থাকবে। এতে প্রত্যেক মার্কিনি পাবেন ১ হাজার ৪০০ ডলার। এছাড়া মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে ব্যয় করা হবে ৪১৫ বিলিয়ন ডলার এবং ক্ষুদে ব্যবসায়ীদের জন্য ৪৪০ বিলিয়ন ডলার।

তার ঘোষণা মতে, পরিকল্পনার এ প্যাকেজে মহামারি করোনার ভ্যাকসিনের জন্য মার্কিনি নাগরিকদের জন্য রাখা হয়েছে ২০ বিলিয়ন ডলার, দেশটির ১৮ মিলিয়নেরও অধিক বেকারদের জন্য সাপ্তাহিক ভাতা তিনশ থেকে বাড়িয়ে ৪০০ ডলারে উন্নীত করা হবে। সঙ্গে বাস্তু-চ্যুতদের জন্যও থাকছে সুযোগ-সুবিধা। নাগরিকদের ন্যূনতম মজুরি দ্বিগুণ করে ১৫ ডলারে উন্নীত করা হবে। দেশটির বর্তমান সংকটময় পরিস্থিতি কাটিয়ে উঠার জন্য স্বচ্ছ চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

সূত্র : ডয়চে ভেলে

এসআর/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাম পেল বাইডেন-জয়ার তিন কন্যা
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
পাকিস্তানের নবগঠিত সরকারকে স্বীকৃতি না দিতে বাইডেনকে চিঠি
বাইডেনের চিঠির জবাব দিয়েছেন শেখ হাসিনা
X
Fresh