logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

হাফিজ সাঈদের আরও তিন সহযোগীর সাজা

Pakistan sentences three top JuD leaders for terror financing
জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ (ফাইল ছবি)
হাফিজ সাঈদের সংগঠন জামাত-উদ-দাওয়া’র (জেইউডি) তিনজন শীর্ষ নেতাকে সন্ত্রাসীদের অর্থায়নের মামলায় সাজা দিয়েছেন পাকিস্তানের সন্ত্রাসবিরোধী একটি আদালত। একজন সিনিয়র সরকারি কৌঁসুলি এ কথা জানিয়েছেন।

সম্প্রতি পাকিস্তান দেশটি সক্রিয় সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। এরই অংশ হিসেবে জামাত-উদ-দাওয়ার শীর্ষ তিন নেতাকে অভিযুক্ত করেন আদালত।

মানবাধিকার দাতব্য ও ধর্মীয় শিক্ষামূলক সংস্থা জামাত-উদ-দাওয়া পাকিস্তানজুড়ে তাদের কার্যক্রম পরিচালনা করে। তবে সংগঠনটির সশস্ত্র গ্রুপ লস্কর-ই-তৈয়বাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার ও জাতিসংঘ।

২০১২ সালে লস্কর-ই-তৈয়রা সন্ত্রাসী সংগঠন ঘোষণা করে এটিকে নিষিদ্ধ করে পাকিস্তান। এরই ধারাবাহিকতায় ২০১৮ সাল থেকে ব্যাপক নজরদারিতে রয়েছে সংগঠনটি।

ওই তিন নেতা হলো- জেইউডি’র উপ-প্রধান আব্দুল রেহমান মাক্কি, তহবিল সংগ্রহের প্রধান জাফর ইকবাল এবং মিডিয়া প্রধান ইয়াহইয়া মুজাহিদ। পূর্বাঞ্চলীয় শহর লাহোরের একটি আদালত ওই তিনজনকে অভিযুক্ত করে সাজা দিয়েছেন বলে জানিয়েছেন সরকারি কৌঁসুলি আব্দুল রউফ ওয়াত্তু।

তিনি বলেন, তাদের তিনজনকেই অভিযুক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসীদের অর্থায়নের অভিযোগ ছিল। ওয়াত্তু বলেন, ইকবাল ও মুজাহিদকে সাড়ে ১৫ বছর করে সাজা দেয়া হয়েছে। আর মাক্কিকে ছয় মাসের সাজা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এই তিনজনের বিরুদ্ধে সন্ত্রাসীদের অর্থায়নের আরও বেশ কয়েকটি মামলা চলছে। তারা এখন কাস্টডি আছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ২০০৮ সালে লস্কর-ই-তৈয়রা মুম্বাই হামলা চালায় বলে ধারণা করা হয়। হোটেল ও জনপরিসরে বন্দুক ও বোমার মাধ্যমে চালানো ওই হামলায় ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়।

RTV Drama
RTVPLUS