Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

বিশ্বের ১০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

Ten percent of world’s population may have had COVID-19 says WHO
সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও বলছেন, বিশ্বের কোটি কোটি মানুষ ইতোমধ্যেই হয়তো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ডব্লিউএইচও’র এই আশঙ্কা সত্য হলে, বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন কোটির চেয়ে আরও কয়েক গুণ বেশি হবে।

ডব্লিউএইচও’র ইমার্জেন্সি অপারেশন্সের প্রধান মাইক রায়ান বলেচেন, আমাদের হিসাব অনুযায়ী বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ হয়তো এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সোমবার সংস্থাটির এক্সিকিউটিভ বোর্ডে তিনি এ কথা বলেন।

জেনেভায় ওই অনুষ্ঠানে রায়ান বলেন, দেশ ভেদে এটা ভিন্ন ভিন্ন হতে পারে। আক্রান্তের সংখ্যা শহর ও গ্রামের মধ্যেও ভিন্ন হতে পারে। এটা গ্রুপ থেকে গ্রুপের মধ্যে ভিন্ন হতে পারে। তবে বিশ্বের বড় একটা সংখ্যা এখনও ঝুঁকির মধ্যে রয়েছে।

ডব্লিউএইচও’র শীর্ষ এই কর্মকর্তা বলেন, ইউরোপ, দক্ষিণপূর্ব এশিয়া এবং পূর্বাঞ্চলীয় ভূমধ্যসাগরীয় এলাকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। তবে আফ্রিকা এবং পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ‘পরিস্থিতি তুলনামূলক ভালো’ আছে।

তিনি বলেন, এই মহামারির ‘বিবর্তন ঘটতে’ থাকবে। তবে করোনার সংক্রমণ ঠেকাতে ও জীবন বাঁচাতে বিশ্বের কাছে উপায় আছে। রায়ান, আমরা সমন্বিতভাবে যে সিদ্ধান্ত নেবো তার ওপর আমাদের ভবিষ্যত নির্ভর করছে। এসব টুল ডেভেলপ, উৎপাদন বৃদ্ধি ও অন্যদের মধ্যে বিতরণের মাধ্যমে এটা সম্ভব।

উল্লেখ্য, করোনায় সবমিলিয়ে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ১০ লাখ ৪৫ হাজার ৮৯৩ জনের। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আক্রান্ত হয়েছে ৩ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ৪০৭ জন। তবে সুস্থ হয়েছে ২ কোটি ৬৮ লাখ ৬৫ হাজার ৯১ জন।

RTV Drama
RTVPLUS