logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

পাকিস্তানের বিতর্কিত ম্যাপ, প্রতিবাদে মিটিং ছাড়লো ভারত

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৫০ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৪
pakistan shows a fictitious map india walks out of meeting in russia
ডয়চে ভেলে থেকে নেয়া
রাশিয়ার রাজধানী মস্কোয় গত কয়েক সপ্তাহ ধরে সাংহাই কো-অপারেশনের বৈঠক চলছে। যেখানে ভারত, পাকিস্তান ও চীন সবাই প্রতিনিধিত্ব করছে। মঙ্গলবার সেই বৈঠকে ভার্চুয়ালি মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তবে সেখানে পাকিস্তানের বিতর্কিত মানচিত্র পেশ করেন দেশটির নিরাপত্তা উপদেষ্টা। আর তা দেখে বেজায় চটে যান ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফলে বৈঠকের সভাপতিত্বকারী দেশ রাশিয়াকে প্রতিবাদের কথা জানিয়ে আলোচনা সভা ত্যাগ করেন ডোভাল। খবর ডয়চে ভেলের।

গত ৪ জুন পাকিস্তানের প্রধানমন্ত্রী একটি নতুন মানচিত্র প্রকাশ করেন। সেখানে কাশ্মীর, লাদাখের একাংশ এবং গুজরাটের একাংশ পাকিস্তানের বলে দাবি করা হয়। ইমরান ওই ম্যাপ প্রকাশ করার পরই নিজেদের চরম আপত্তির কথা জানায় ভারত। কিন্তু ওই মানচিত্র নিয়ে পাকিস্তান আর কোনও কথা বলেনি। তবে মস্কোয় চলতি বৈঠকে সেই ম্যাপই ফের ব্যবহার করেছে পাকিস্তান।

বৈঠক শুরুর পরেই ভারতের চোখে পড়ে বিতর্কিত মানচিত্রটি। সঙ্গে সঙ্গে ভারতের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। ভারত জানায়, রাশিয়া বৈঠকের যে অ্যাডভাইসারি জারি করেছে, পাকিস্তান তা মানেনি। নিজেদের প্রোপাগান্ডার জন্য বিতর্কিত ম্যাপ বৈঠকে নিয়ে এসেছে তারা। রাশিয়াকে সব আপত্তি জানিয়ে প্রতিবাদ হিসেবে বৈঠক ত্যাগ করেন ডোভাল।

এই ঘটনার পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একটি কড়া বিবৃতি জারি করেন। সেখানে বলা হয়, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইচ্ছাকৃতভাবে একটি কাল্পনিক মানচিত্র বৈঠকে দেখায়। গত কিছুদিন ধরেই ওই মানচিত্র নিয়ে পাকিস্তান প্রোপাগান্ডা চালানোর চেষ্টা করছে। রাশিয়ার জারি করা অ্যাডভাইসরি এবং বৈঠকের নিয়ম না মেনে কাজ করেছে পাকিস্তান। পরে আরও আরেকটি বিবৃতিতে বলা হয়, বৈঠক নিয়ে বিভ্রান্তিকর বক্তব্য পেশ করেছে পাকিস্তান।

উল্লেখ্য, পাকিস্তানের আগে নেপাল ভারতের তিনটি এলাকা নিজেদের মানচিত্রে দেখিয়েছিল। যা নিয়ে ভারতের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রী ওলির তীব্র বাদানুবাদ হয়। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী নতুন ম্যাপ পেশ করার পরে বহু বিশেষজ্ঞই মনে করেছিলেন এই বিতর্ক বহু দূর যাবে। এমনিতেই ভারত-পাকিস্তান এবং ভারত-চীন সীমান্তে যথেষ্ট উত্তেজনা রয়েছে। মানচিত্র বিতর্ক সেই উত্তেজনা আরও উস্কে দিতে পারে বলেও মনে করা হচ্ছে।

আরও পড়ুন 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়