logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

কুয়েতে মানব পাচার ও ভিসা বাণিজ্য: ২৬৫ কোম্পানির ফাইল প্রসিকিউশনে

  কুয়েত প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১১:১৬ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৯
Residency law
কুয়েত।
কুয়েতে গত ১০ বছরে ৪ হাজার ৪৯৭ টি সরকারি চুক্তি সম্পন্ন এবং ৪ লাখ ১৯ হাজার ৪২২ অভিবাসী কর্মী সরকারি প্রকল্পের ভিসার আওতায় ছিল।

সরকারি প্রকল্পের ভিসায় থাকা প্রবাসীদের মধ্যে রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের সংখ্যা সম্পর্কে প্রশ্নের উত্তর দেয়ার সময় দেশটির সামাজিক বিষয়ক মন্ত্রী এবং অর্থনৈতিক বিষয়ক প্রতিমন্ত্রী মরিয়ম আল-আকিল এই তথ্য প্রকাশ করেছেন।

তিনি জানান, সরকারি প্রকল্প ভিসায় কুয়েতে আসা ২৮ হাজার ৭৪৮ প্রবাসী কর্মী রয়েছেন যাদের আকামা মেয়াদ শেষ হয়ে গেছে। এর পেছনে বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হচ্ছে রয়েছে, সংস্থাগুলো আকামা নবায়নের সময় তাদের স্ট্যাটাস পরিবর্তন করেনি কিংবা দেশ ছাড়ার ব্যবস্থা করেনি।

এমন অনেক কোম্পানি রয়েছে যারা মানব পাচারের জন্য সরকারি কাজে লাগিয়েছে। এর প্রেক্ষিতে মন্ত্রণালয় ওই সংস্থাগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য পাবলিক প্রসিকিউশনে রেফার করেছে। যার মধ্যে ভিসা বিক্রির জন্য অনেকগুলো সন্দেহজনক সংস্থাও রয়েছে। 

মানব পাচার এবং আবাস সংক্রান্ত সমস্যার জন্য মোট ২৬৫ টি কোম্পানির ফাইল প্রসিকিউশনে দেয়া হয়েছে। এর মধ্যে ১৯ টি কোম্পানির ফাইল মন্ত্রণালয়, ১৬টি ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রেফারেন্স করেছে, ৩৩ টি ফাইল আবাসিক বিষয় সম্পর্কিত তদন্তকারী বিভাগ দ্বারা এবং ১৯৭টি ফাইল জনশক্তি কর্তৃপক্ষ কর্তৃক রেফার করা হয়েছে।

এদিকে অনেকে প্রবাসী শ্রমিকের চলমান ধর্মঘটের কারণ বিবেচনা করে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে শ্রমিকদের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করার জন্য দণ্ডিত করেছে বলে জানিয়েছে আল আনবা।

শ্রমিকরা ধর্মঘটে যাওয়ার মূল কারণ হলো করোনার সংকটের সময় বেতন না দেয়া। অভিযোগ পাওয়ার পরপরই ব্যবস্থা নেয়া হয়েছে। শ্রমিকদের আর্থিক বকেয়ার বিরোধ নিষ্পত্তির জন্য নিয়োগকারীদের তলব করা হয়েছিল সে সঙ্গে শ্রম বিরোধের সমাধানের জন্য জরুরি দল গঠন করা হয়েছিল। 

মোট ১৮২টি ধর্মঘট ছিল। বেতন সংক্রান্ত সমস্যার কারণে ৩,৫০২ টি সরকারি চুক্তি স্থগিত করা হয়েছিল এবং বেতন পরিশোধ না করার কারণে সরকারি চুক্তি বাস্তবায়নকারী সাবকন্ট্র্যাক্টিং সংস্থাগুলোতে ১,৪৭১ টি স্থগিতাদেশ দেয়া হয়েছিল। সরকারের চুক্তি শেষ হওয়ায় ৬২৭ টি চুক্তি স্থগিত করা হয়েছিল এবং তারা কর্মসংস্থান চুক্তির ফাইলগুলো সংশোধন করতে ব্যর্থ হয়েছিল।

এম 
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়