• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

চীন থেকে আর জ্বালানি তেল কিনছে না ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২০, ১৮:১৩
Indian state refiners halt oil imports from Chinese companies
রয়টার্স থেকে নেয়া

চীনের কাছ থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করে দিয়েছে ভারত। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতের তেল শোধনাগারগুলো এখন আর চীনের বিক্রেতাদের কাছ থেকে অপরিশোধিত জ্বালানি তেল কিনছে না।

চীনের সঙ্গে সীমান্তে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার পর নয়াদিল্লি সীমান্তবর্তী দেশগুলো থেকে তেল আমদানি না করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়। এরই ভিত্তিতে চীনের কোনও কোম্পানির কাছ থেকে অপরিশোধিত তেল নিচ্ছে না দেশটি।

বিভিন্ন সূত্র জানিয়েছে, ভারতের জ্বালানি তেল সংক্রান্ত কোনও টেন্ডারেও চীনের কোম্পানিগুলোকে অংশ নিতে দেয়া হচ্ছে না। তেল আমদানির জন্য চীনের কোনও তেল ট্যাংকারও ব্যবহার করছে না নয়াদিল্লি।

ভারত ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে টানাপড়েনের প্রভাব বাণিজ্যের ওপর পড়ছে। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন কমে যাচ্ছে।

ভারত সরকার চীন থেকে বিদ্যুৎ সরঞ্জাম আমদানির ক্ষেত্রেও নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে। চীন থেকে আসা সব বিদ্যুৎ সরঞ্জাম পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া হবে বলেও জানিয়েছে নয়াদিল্লি।

উল্লেখ্য, বিশ্বে জ্বালানি তেলের তৃতীয় সর্ববৃহৎ ক্রেতা ও আমদানিকারক দেশ হচ্ছে ভারত। দেশটি তাদের চাহিদার প্রায় ৮৪ শতাংশই আমদানি করে থাকে।

আরও পড়ুন: উইসকিনসনে বিক্ষোভে গুলি চালানো শ্বেতাঙ্গ কিশোর গ্রেপ্তার

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিকেলে ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
হেলিকপ্টারের সিটে বসতে গিয়ে পড়ে গেলেন মমতা
ভারতীয় অধিনায়কের মন্তব্যে খুশি জ্যোতি
X
Fresh