• ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্যারালাইজড হয়ে গেছেন যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে আহত কৃষ্ণাঙ্গ সেই যুবক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ আগস্ট ২০২০, ১৪:০৮
jacob blake not likely to walk again after shot by police
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে আহত কৃষ্ণাঙ্গ যুবক জ্যাকব ব্লেক আর আগের মতো সুস্থ স্বাভাবিকভাবে হাঁটাচলা করতে পারবেন না। তিনি পঙ্গু হয়ে গেছেন। অস্ত্রোপচারের পরেও আশার আলো দেখাতে পারেননি চিকিৎ‌সকরা। মঙ্গলবার এই দুঃসংবাদ দিয়েছেন ব্লেকের আইনজীবী বেন ক্রাম্প।

রোববার যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোশা শহরে এই কৃষ্ণাঙ্গ যুবককে অকারণে গুলি করে পুলিশ। রাস্তার ধারে পার্ক করে রাখা তার গাড়ির মধ্যে তিন সন্তানকে রেখে কোনও একটা প্রয়োজনে গিয়েছিলেন। ফিরে এসে গাড়ির দরজা খুলে গাড়িতে ঢোকার সময় পুলিশ পেছন থেকে তাকে গুলি চালায়।

চোখের সামনেই পুলিশের গুলিতে বাবাকে আহত হতে দেখে সন্তানরা। ওই ঘটনার ভিডিও ক্লিপিংস সোশ্যাল প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়ায় সোমবার থেকে ফের অগ্নিগর্ভ হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। পরে কেনোশা শহরে কারফিউ জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হয়।

ক্রাম্প বলেন, ব্লেকের শরীর প্যারালাইজড হয়ে গেছে। তিনি যদি আবার হাঁটতে পারেন, সেটা হবে মিরাকল। নিরাপরাধ জ্যাকব ব্লেককে গুলি চালানো শ্বেতাঙ্গ অফিসারের গ্রেপ্তারের জন্য উঠেপড়ে লেগেছেন তার আইনজীবী। এই ঘটনায় জড়িত অন্যদেরও যাতে চাকরি থেকে বহিষ্কার করা হয়, সেই দাবিও জানিয়েছে ব্লেকের পরিবার।

এদিকে ওই ঘটনার পর থেকে মুখে কুলুপ এঁটেছে উইসকনসিনের পুলিশ। এই ঘটনায় জড়িত পুলিশ কর্মকর্তাদের নামও প্রকাশ্যে আনা হয়নি। যদিও উইসকনসিন ডিপার্টমেন্ট অফ জাস্টিস ঘটনার তদন্তে নেমেছে।

উল্লেখ্য, এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল যুক্তরাষ্ট্র। তখন শুরু হওয়া বর্ণবাদ বিরোধী আন্দোলন ‍পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশকে টানা দুইবার হারানো কোনো অঘটন নয়’ 
এমপি আনার খুন: যুক্তরাষ্ট্র থেকে যা জানালেন মূলহোতা শাহীন
সিরিজ বাঁচাতে বাংলাদেশের দরকার ১৪৫ রান
সিরিজ রক্ষার ম্যাচে দুই পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ
X
Fresh