logo
  • ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

রাশিয়ার টিকা কিনবে ভিয়েতনাম

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৫ আগস্ট ২০২০, ১৮:০৮ | আপডেট : ১৫ আগস্ট ২০২০, ২২:৩৪
vietnam to buy russia's coronavirus vaccine
সংগৃহীত
ভিয়েতনামে টানা কয়েক মাস ধরে স্থানীয়ভাবে কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হননি। তবে সম্প্রতি দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে নতুন করে করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ভিয়েতনাম টেলিভিশনের (ভিটিভি) বরাত দিয়ে রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

এমতাবস্থায় পরিস্থিতি মোকাবিলায় রাশিয়ার টিকার কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে ভিটিভি জানায়, এর মধ্যে ভিয়েতনাম নিজস্ব কোভিড-১৯ টিকা ‍উদ্ভাবনেও কাজ চালিয়ে যাবে।

এর আগে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের কথা জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নতুন করোনাভাইরাস মোকাবেলায় দেশটির তৈরি টিকা ‘যথেষ্ট কার্যকর’ বলেও দাবি করেন তিনি। তবে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই অনুমোদন পাওয়ায় এটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপের গবেষকরা।

কিন্তু বিশ্বব্যাপী উদ্বেগ আর সন্দেহ থাকলেও ২০টির বেশি দেশ ইতোমধ্যেই স্পুটনিক ভি নিতে রাশিয়ার কাছে আগ্রহ প্রকাশ করেছে। ভিয়েতনামও টিকাটির ৫-১৫ কোটি ডোজ পেতে চুক্তি করেছে। এর একাংশ রাশিয়া ‘অনুদান’ হিসেবে দেবে, বাকিগুলো কিনে নেবে দেবে ভিয়েতনাম।

তবে কবে নাগাদ এ টিকা পাওয়া যাবে এবং টিকার জন্য কত খরচ হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রণালয়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, ভিয়েতনামে শনিবার পর্যন্ত ৯৩০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২২ জনের।

আরও পড়ুন:

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়