Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

বানরের ওপর পরীক্ষায় সফল মডার্নার করোনা টিকা

modernas covid-19 vaccine worked well in monkeys
সংগৃহীত

এবার ভ্যাকসিনের ক্ষেত্রে আশা দেখালো যুক্তরাষ্ট্র। মার্কিন বায়োটেক ফার্ম মডার্নার গবেষণা আশাজনক ফল দেখাচ্ছে। মঙ্গলবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

রিপোর্টে জানা গেছে, বানরের শরীরে এই ভাইরাস থাবা বসাতে পারেনি ভ্যাকসিন দেয়ার পর। বিশেষত এদের থেকে অন্যদের শরীরে ছড়ানোর প্রবণতা অনেক কমে গেছে।

জানা গেছে অক্সফোর্ডের টিকার ক্ষেত্রে এই ফলাফল দেখা যায়নি। যদিও করোনাভাইরাসকে প্রতিহত করা সম্ভব হয়েছিল ফুসফুসের সংক্রমণ থেকে।

টিকা দেয়ার চার সপ্তাহ পর বানরের শরীরে করোনা প্রবেশ করানোর চেষ্টা করা হয়। নাক দিয়ে এবং সরাসরি ফুসফুসে সংক্রমণ ঘটানোর চেষ্টা হয়। কিন্তু দুইদিন পর দেখা যায় তাদের কারও ফুসফুসে ভাইরাস নেই।

উল্লেখ্য, করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭১ লাখ ৯৩৭ জন। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৭০ হাজার ২০১ জন। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটার তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ৬৮ হাজার ৩৭ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৮৪০ জনের।

আরও পড়ুন:

RTV Drama
RTVPLUS