logo
  • ঢাকা বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে এক ব্যক্তির মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন, সবশেষ মৃত্যুর ঘটনাটি ঘটেছিল এক সপ্তাহ আগে: আইইডিসিআর।

করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে প্রিয়াঙ্কার প্রশ্ন

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০২০, ১৩:১৫
প্রিয়াঙ্কা
ছবি সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং গ্লোবাল সিটিজেন সংস্থার পক্ষে প্রিয়াঙ্কা চোপড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেনারেল ডিরেক্টর ডক্টর টেড্রস আধানম ঘেব্রিয়েসুস এবং সেখানকারই কোভিড-19 এর কার্যকরী বিভাগের প্রধাণ ডক্টর মারিয়া ভান কারখোভে- সঙ্গে একটি লাইভ কথেপোকথনে অংশগ্রহণ করেন।

প্রথম প্রশ্নটা আসে প্রয়াঙ্কার স্বামী নিক জোনাসের কাছ থেকে। নিক প্রশ্ন করেন যে তিনি টাইপ- ডায়বেটিক এবং প্রিয়াঙ্কা নিজে শ্বাসকষ্টের রোগী। তাই তারা দু'জনেই এই সময়ে নিজেদের স্বাস্থ্য নিয়ে চিন্তায় আছেন। এই দু'জনের ক্ষেত্রেই করোনাভাইরাস খুবই ভয়ংকর। এর উত্তরে ডক্টর মারিয়া বলেন যে বাড়িতে স্বেচ্ছাবন্দী থেকে তারা দু'জনেই সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তারা নন, যে কেউ এখন বাড়িতে থাকলে সেটাই হবে সঠিক সিদ্ধান্ত। যাদের বয়স কম, তাদের উদ্দেশে মারিয়া বলেন, 'তোমরাও কিন্তু এর থেকে আলাদা নও।'

এবার সাধারণ মানুষের একটি প্রশ্ন তুলে ধরেন প্রিয়াঙ্কা। এই ভাইরাস কি বাতাসে ছড়ায়, এই প্রশ্নের উত্তরে মারিয়া পরিষ্কার বলেন, 'এটি বাতাসে ছড়ায় না।' কিন্তু তার সঙ্গে এও বলেন, যে ভাইরাসটি নানা সারফেসে জীবন্ত থাকে। তবে তার মানে এই নয় যে কেউ একটি সংক্রমিত সারফেস ধরলেই তিনি আক্রান্ত হয়ে পড়বেন। মারিয়া এর সঙ্গে বার বার করে বলেন যে হাত ধোয়াটা এবং হাইজিন মেনে চলাটা অত্যন্ত আবশ্যক। যদি একবার কারও এই সংক্রমণ হয়, তাহলে কি তার আবার হওয়ার সম্ভাবনা থাকতে পারে?

জবাবে মারিয়া বলেন যে যার একবার সংক্রমণ হয়ে গিয়েছে সে একটি ইমিউন রেসপন্স তৈরি করে নিতে পারে শরীরে। তবে সেই সংক্রান্ত তথ্যের এখনও খোঁজ চলছে।

এম

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৪ ২৫
বিশ্ব ৮৬২২৩৪ ১৭৮৮৩৬ ৪২৪০৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়