logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

শুভ জন্মদিন সুবর্ণা মুস্তাফা

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৩
ছবি সংগৃহীত
নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা তিন দশকেরও বেশি সময় ধরে অভিনয়ে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন। ১৯৫৯ সালের ২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি।

আশির দশকের জনপ্রিয় এই টিভি অভিনেত্রী ৬০ বছরে পা রাখলেন। এই বছর অভিনয়ে বিশেষ অবদান রাখার জন্য একুশে পদকে ভূষিত হয়েছেন সুবর্ণা মুস্তাফা। ঢাকা থেকে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের এমপি হয়েছেন তিনি।

সুবর্ণা মুস্তাফার জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে শিক্ষা লাভ করেছেন।

সম্প্রতি গণ্ডি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি তার বিপরীতে আছেন ফেলুদাখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী। বাংলাদেশের এই চলচ্চিত্রে ‘গণ্ডি’তে একসঙ্গে দেখা যাবে তাদের। পরিচালনা করেছেন ফাখরুল আরেফীন খান।

প্রথমে মঞ্চে কাজ করলেও আশির দশকে টিভিতে অভিষেক ঘটে তার। মঞ্চ ও টিভি- দুই মাধ্যমেই জনপ্রিয়তা পান সুবর্ণা। তবে আলোচনায় আসেন ১৯৯০ সালে বিটিভিতে প্রচার হওয়া হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বরকত উল্লাহর পরিচালনায় ‘কোথাও কেউ নেই’ নাটকের মাধ্যমে।

এরপর ‘আজ রবিবার’ নাটকটিতেও দর্শকদের মুগ্ধ করেন সুবর্ণা মুস্তাফা। চলচ্চিত্রে তার অভিষেক ঘটে ১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’র মাধ্যমে। ১৯৯২ সালে ‘শঙ্খনীল কারাগার’ ছবির মাধ্যমে সিনেমাপ্রেমিদের মনে দোলা দেন তিনি।

 এছাড়া ‘নয়নের আলো’ ছবিতে তার অভিনয় সব শ্রেণির দর্শককে নাড়া দিয়েছিল। ১৯৮৩ সালে ‘নতুন বউ’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার পান।

এম 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়