logo
  • ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

উদীচীর বর্ষা উৎসব অনুষ্ঠিত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ জুন ২০১৯, ২৩:৪৯ | আপডেট : ১৬ জুন ২০১৯, ২৩:৫৯

ষড়ঋতুর অন্যতম সৌন্দর্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্যে ভরপুর বর্ষা। বাঙালির প্রাণের এই ঋতুকে স্বাগত জানাতে প্রতিবছরের মতো এবারও উদীচী আয়োজন করেছে বর্ষা উৎসব। গতকাল শনিবার (১লা আষাঢ়) সকাল সাতটায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে শিল্পী ইবাদুল হক সৈকত এর সেতারে মেঘমল্লার রাগ পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজিত বর্ষা উৎসব।

উৎসব চলাকালীন এক পসলা বৃষ্টি অনুষ্ঠানস্থলে নিয়ে আসে বর্ষার প্রকৃত আমেজ।

এরপর একে একে পরিবেশিত হয় দলীয় নৃত্য, দলীয় সঙ্গীত ও আবৃত্তি। দলীয় সঙ্গীত পরিবেশনায় অংশগ্রহণ করে উদীচী ঢাকা মহানগর সংসদ, বহ্নিশিখা, স্বভূমি, ভাওয়াইয়া সংগীত সংগঠন এবং উদীচী বাড্ডা, কাফরুল, মিরপুর, গেণ্ডারিয়া, সাভার শাখা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ।

যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন উদীচী পরিচালিত শিল্পকলা বিদ্যালয় বিশ্ববীণার বেহালা শিল্পীবৃন্দ। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেঁজুতি বড়ুয়া, বিজনচন্দ্র মিস্ত্রি, বিমান চন্দ্র বিশ্বাস, নাহিয়ান দুরদানা সুচী, মায়েশা সুলতানা উর্বী, মুনমুন খান, রবিউল হাসান, মারুফ ইসলাম, অনিকেত আচার্য। নৃত্য পরিবেশন করেন অনিক বোস এর পরিচালনায় স্পন্দন, স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয় ও উদীচী ঢাকা মহানগর সংসদ।

অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে বর্ষা কথন পাঠ করেন উদীচী ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এসময় বর্ষাকে নিবেদন করে শুভেচ্ছা জ্ঞাপন করেন উদীচীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী ঢাকা মহানগরের সভাপতি নিবাস দে। উপস্থিত ছিলেন বর্ষা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক তমিজউদ্দিন ও সদস্য সচিব কংকন নাগ। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদেরকে বিভিন্ন ধরনের গাছের চারা দেওয়া হয়।

 

জিএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়