• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

নায়ক হারানোর ১১ বছর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৪

দেশীয় চলচ্চিত্রে ইন্ডাস্ট্রি হিসেবে আখ্যায়িত করা হয় সুপারস্টার নায়ক মান্নাকে।

তিনি একাধারে নায়ক, প্রযোজক ও সংগঠক ছিলেন। ইন্ডাস্ট্রির খারাপ সময়ে এই নায়কের উদ্যোগে অনেক ব্যবসা সফল চলচ্চিত্র নির্মিত হয়েছে। ফিল্ম ইন্ডাস্ট্রির যেকোনো সংকটে মান্না সবার আগে এগিয়ে যেতেন।

মান্নাকে নিয়ে জনপ্রিয় খলঅভিনেতা মিশা সওদাগর আরটিভি অনলাইনকে বলেছিলেন, ‘মান্না একজন আপাদমস্তক চলচ্চিত্রের মানুষ। ফিল্মই ছিল ধ্যান-জ্ঞান। তার মতো করে চলচ্চিত্রকে কেউই ভালোবাসতে পারবে বলে আমার মনে হয় না।’

২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আজকের এই দিনে আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন এই জনপ্রিয় নায়ক। মৃত্যুর ১১ বছর পেরিয়ে গেছে, আজোও ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষ তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে। সোশ্যাল মিডিয়াতে মান্নাকে স্মরণ করছে তার ভক্তকুল। এছাড়া বিভিন্ন জায়গায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

মান্না অভিনীত প্রথম ছবির নাম ‘তওবা’। তার অভিনীত প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ‘পাগলি’। ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ ছবিতে প্রথম একক নায়ক হিসেবে কাজ করেন মান্না। ছবিটি ব্যবসাসফল হওয়াতে মান্নাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

এরপর কাজী হায়াত পরিচালিত ‘দাঙ্গা’ ও ‘ত্রাস’ ছবির মাধ্যমে তার একক নায়ক হিসেবে প্রতিষ্ঠা পাওয়া সহজ হয়ে যায়। একে একে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘অন্ধ প্রেম’, মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘প্রেম দিওয়ানা’, ‘ডিস্কো ড্যান্সার’, কাজী হায়াত পরিচালিত ‘দেশদ্রোহী’, ছবিগুলো ফিল্ম ইন্ডাস্ট্রিতে মান্নার অবস্থান শক্তভাবে প্রতিষ্ঠিত করে।

১৯৯৯ সালে ‘কে আমার বাবা’, ‘আম্মাজান’, ‘লাল বাদশা’র মতো সুপারহিট ছবিতে কাজ করেন মান্না।

প্রযোজক হিসেবেও মান্না বেশ সফল ছিলেন। তার প্রতিষ্ঠান থেকে যতগুলো ছবি প্রযোজনা করেছেন প্রতিটি ছবি ব্যবসাসফল হয়েছিল। ছবিগুলোর মধ্যে রয়েছে লুটতরাজ, লাল বাদশা, আব্বাজান, স্বামী-স্ত্রীর যুদ্ধ, দুই বধূ এক স্বামী, মনের সাথে যুদ্ধ, মান্না ভাই ও পিতা-মাতার আমানত। নায়ক মান্নার জন্ম ১৯৬৪ সালের পয়লা বৈশাখ।

এম/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সীমান্তে ২ বাংলাদেশিকে হত্যা: মরদেহ ফেরত দিলো বিএসএফ
রণক্ষেত্র রাফাহ, মুখোমুখি হামাস-ইসরায়েল 
এবার নিজ মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
ব্যায়াম করতে দেয়ালে ভর দিয়ে প্রাণ গেল ব্যবসায়ীর
X
Fresh