• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

দর্শক জরিপে স্বর্ণযুগের সেরা ১০ বাংলা নাগরিক গান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ অক্টোবর ২০১৮, ১৭:৫৪

২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচার শুরু হয়েছিল বিশেষ সংগীতানুষ্ঠান ‘এই রাত তোমার আমার’। বিভিন্ন সময়ে এই অনুষ্ঠানে পরিবেশিত মোট ৩০০টি গানের মধ্যে থেকে ‘স্বর্ণযুগের সেরা ১০ বাংলা নাগরিক গানের সন্ধান’ শুরু করে চ্যানেলটি।

গতকাল শনিবার, ২৭ অক্টোরব ছিল এই অনুষ্ঠানটির গ্র্যান্ড ফিনালে। রাজধানীর তেজগাঁস্থ বেঙ্গল মাল্টিমিডিয়ার স্টুডিওতে এদিন সন্ধ্যায় গ্র্যান্ড ফিনালে’র আয়োজনে শুভেচ্ছা বক্তব্য রাখেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান বলেন, সব সময় বাংলা, বাঙালি, বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির প্রচার ও প্রসারে কাজ করে চলেছে আরটিভি। আমাদের তেমনি একটি গানের অনুষ্ঠান ‘এই রাত তোমার আমার’। এই অনুষ্ঠানটির মাধ্যমে আমরা তুলে ধরেছি ৪০ থেকে ৭০ দশকের প্রতিনিধিত্বকারী স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানগুলোকে।

-------------------------------------------------------
আরও পড়ুন : তায়েবের মাথায় পিস্তল ঠেকালেন মাহি
-------------------------------------------------------

তিনি আরও বলেন, এই অনুষ্ঠানটি প্রচারের উদ্দেশ্য ছিল, প্রায় বিস্তৃতির অতলে হারিয়ে যাওয়া গানগুলো এই প্রজন্মের কাছে তুলে ধরা এবং স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানের একটা সমৃদ্ধ আর্কাইভ গড়ে তোলা, যা আরটিভির আর্কাইভে সংরক্ষণ থাকবে যুগ যুগ ধরে।

‘এই রাত তোমার আমার’ অনুষ্ঠানের প্রযোজক শাহরিয়ার ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানের অনুষ্ঠান ‘এই রাত তোমার আমার’ আরটিভিতে প্রচার শুরু হয়েছিল ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে। ইতোমধ্যে ৮৪টি পর্ব সম্পন্ন হয়েছে। ৮৫তম পর্বে দর্শক জরিপে সেরা ১০ বাংলা নাগরিক গান প্রচার হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আমরা প্রচার করেছি, ৪০ দশকের ৪০টি গান, ৫০ দশকের ৬০টি গান, ৬০ দশকের ১০০টি গান এবং ৭০ দশকের ১০০টি গান। মোট ৩০০ গান থেকে দ্বিতীয় ধাপে ৪০টি গান পুনরায় ধারণ করা হয়। এরপর চূড়ান্ত পর্বে এসে দর্শক জরিপের ভিত্তিতে সেরা ১০ গান নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানটির গ্র্যান্ড ফিনালেতে স্বর্ণযুগের সেরা ১০ বাংলা নাগরিক গান গেয়েছেন- আতিক হাসান, মৌটুসী, খাইরুল আনাম শাকিল, নন্দিতা, প্রিয়াংকা গোপ, বিজন মিস্ত্রি, সাব্বির, ফাহিম হোসেন চৌধুরী, হৈমন্তী রক্ষিত, সমরজিৎ রায়। গানগুলোতে শিল্পীদের সঙ্গে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কে জি মোস্তফা, আজাদ রহমান, আলম খান, গাজী মাজহারুল আনোয়ার, ফাতেমা তুজ্ জোহরা, শেখ সাদী খান, মিতালি মুখার্জি, নায়ক ফারুক, সাদিয়া আফরিন মল্লিক।

সবশেষে সেরা গান নির্বাচনকারী তিন দর্শকের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার তুলে দেন বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের মেয়ে মাহজাবিন আহমদ মিমি, দুই বাংলার জনপ্রিয় শিল্পী মিতালী মুখার্জি এবং আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

রিন নিবেদিত ‘এই রাত তোমার আমার’ অনুষ্ঠানের বিশেষ পর্ব ‘দর্শক জরিপে স্বর্ণযুগের সেরা বাংলা নাগরিক গানের সন্ধানে’ টেলিভিশনের পর্দায় দেখতে অপেক্ষা করতে হবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত, চোখ রাখতে হবে আরটিভির পর্দায়। আগামী ৩০ অক্টোবর, মঙ্গলবার রাত ৮টায় অনুষ্ঠানটি আরটিভিতে প্রচার হবে। অনুষ্ঠানটির গ্রন্থনা ও গবেষণায় ছিলেন ইফতেখারুল ইসলাম টিটন।

আরও পড়ুন :

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh