logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ১০ জুলাই ২০১৮, ১৩:২৭
আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৩:৫৮

প্রাচ্যনাট স্কুল মঞ্চে নিয়ে আসছে ‘রাজরক্ত’

‘রাজরক্ত’ নাটকের মহড়ার দৃশ্য। ছবি: সংগৃহীত
রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আগামী ১২ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং এন্ড ডিজাইন-এর ৩৪তম ব্যাচের সনদ প্রদান এবং সমাপনী প্রযোজনা মঞ্চায়ন হবে।

এই আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন কেরামত মওলা ও জাদুশিল্পী জুয়েল আইচ। সনদপত্র প্রদান শেষে ৩৪তম ব্যাচ তাদের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চস্থ করবে নাটক ‘রাজরক্ত’। মোহিত চট্টোপাধ্যায়ের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রদ্যুৎ কুমার ঘোষ।

নাটকের কাহিনিতে দেখা যাবে- শোষক রাজার নিজের ভাষায়, তার আঙুলগুলো যেমন শক্ত তেমনি কোমল। মিষ্টি করে ধরতে জানে আবার দম বন্ধ করে দিতেও জানে।

মিষ্টি কথায় নরম আঙুলের ছোঁয়ায় যাদের তিনি বশে আনতে পারেন না, তাদের রক্তে কি থাকে সেই কারণটা তিনি খুঁজে বের করতে চান।

-----------------------------------------------------------
আরও পড়ুন : কখনও ভাবিনি পুরস্কার পাব: চঞ্চল চৌধুরী
 -----------------------------------------------------------

এজন্য তাদের সমস্ত রক্ত সংগ্রহ করে ঘেঁটেঘুঁটে দেখেন কোথায় রোগের জীবাণু লুকিয়ে থাকে। এই রক্তই তাড়া করে রাজাকে।

নির্দেশক প্রদ্যুৎ কুমার ঘোষ বলেন, ‘রাজরক্ত’রাজনৈতিক নাটক। রাজনীতির ভিতরের সারবস্তুটা নিয়ে নাট্যকার মনুষত্ব্যের কথা বলেছেন। রূপকধর্মী মতান্তরে অ্যাবসার্ড এই নাটকটির রচনাকাল ১৯৭১। কিন্তু এই নাটকের ভিতর যেন খুঁজে পাওয়া যায় বর্তমান জীবনের চিত্র, সমাজের চিত্র অথবা আরও বৃহৎ কোন পরিসর।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- তাবিন, নিলয়, রোমান, ইরফান, মেহেদী, বায়েজিদ, আফ্রিনা, ডায়না, ইন্দ্রাণী, শারমিন, রুমী, নিবিড়, সাদী, জাফর, ফয়সাল, হিমেল, জয়, সালাম, ইশতিয়াক, মোহন, জাকির, ইমরান, সিরাজুল, অপূর্ব, সিয়াম, তির্সা, রুশো, লতা, সোমা প্রমুখ।

নাটকের নেপথ্য কুশিলবদের মধ্যে রয়েছেন- সহকারী নির্দেশনা- ফরহাদ আহমেদ শামীম, তানজি কুন। মঞ্চ ও আলোক ভাবনা- শওকত হোসেন সজীব, আলোক প্রক্ষেপণ- বিন-ই-আমিন। পোশাক পরিকল্পনা- পারভীন পারু। সঙ্গীত ভাবনা- ফুয়াদ বিন ইদ্রিস। কোরিওগ্রাফি-  স্নাতা শাহরিন, ফরহাদ আহমেদ শামীম। পোস্টার ও লিফলেট ডিজাইন- জাকির আহম্মেদ অপু। সার্বিক তত্ত্বাবধান- সাইফুল ইসলাম জার্নাল।

 

আরও পড়ুন : 

পিআর/পি

RTVPLUS