• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শশী কাপুরের সেই বাংলা গান

বিনোদন ডেস্ক

  ০৫ ডিসেম্বর ২০১৭, ১৮:২৩

বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যৌথ প্রযোজনার চলচ্চিত্র 'গেহরি চোট' (বাংলা নাম দূরদেশ) মুক্তি পায় ১৯৮৩ সালে। এ ছবিতে শর্মিলা ঠাকুর-শশী কাপুর জুটি অভিনয় করেছিলেন। বাংলাদেশেও ছবিটি মুক্তি পেয়েছিল। বাংলাদেশের এহতেশাম ও ভারতের অমরিশ সঙ্গল পরিচালনা করেছিলেন ছবিটি।

এই সিনেমার একটি গান বাংলাদেশ ও ভারতে তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। ‘যেও না সাথী’ শিরোনামের গানটি এখনো বাংলাদেশের মানুষের কাছে সমান জনপ্রিয়।

যৌথ প্রযোজনা ‘দূরদেশ’ সিনেমায় ভারতীয় শিল্পীর সংখ্যায় বেশি ছিল। তাদের মধ্যে ছিলেন রাজ বাব্বর, পারভীন ববি ও ডেভিড আব্রাহাম। বাংলাদেশের ববিতা ও পাকিস্তানের নাদিম অভিনয় করেছিলেন এতে।

অভিনেতা শশী কাপুর গতকাল সোমবার ৭৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বরেণ্য এই চলচ্চিত্র ব্যক্তিত্বকে শ্রদ্ধা জানাতে সোশ্যাল মিডিয়ায় অনেকেই গানটির কথা শেয়ার করছেন।

শশী কাপুরের জন্ম ১৯৩৮ সালের ১৮ মার্চ। ১৯৬১ সালে ‘ধর্মপুত্র’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। এরপর ১৭৫টির বেশি সিনেমায় অভিনয় করেছেন। তার অভিনীত শেষ সিনেমা ‘সাইড স্ট্রিটস’ মুক্তি পায় ১৯৯৮ সালে।

২০১১ সালে পদ্মভূষণ এবং ২০১৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হয় তাকে। দিওয়ার, সত্যম শিবম সুন্দরম, কাভি কাভি, শর্মিলী, জুনুন, সুহাগ, হাসিনা মান জায়েগি, চোর মাচায়ে শোর এর মতো সিনেমায় তার অভিনয় দর্শকদের মুগ্ধ করেছে।

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমার ক্রাশ ছিল চাচাশ্বশুর : নীতু কাপুর
X
Fresh