• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

হ‍ুমায়ূন আহমেদের অজানা কথা জানাচ্ছেন অভিনেতা ও ডা. এজাজ

আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৭
সংগৃহীত
ছবি : সংগৃহীত

শোনা যাচ্ছে শীতের বিদায়ী সুর। সেখানে বসন্তের আগমনীধ্বনির আভাস আসছে। চলছে অমর একুশে বইমেলা ২০২৪। এবার বইমেলায় বের হয়েছে ডা. এজাজের বই ‘আমার হুমায়ূন স্যার’।

বইমেলা ২০২৪’-এ প্রায়ই উপস্থিত থাকছেন ডা. এজাজ। পাঠকদের অটোগ্রাফ দিচ্ছেন, কখনো আবার তাদের সঙ্গে হচ্ছেন সেলফিবন্দি। এরই ফাঁকে গণমাধ্যমের মুখোমুখিও হয়েছেন তিনি। জানিয়েছেন, হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে এই স্মৃতিগ্রন্থ লেখার অভিজ্ঞতা। বইটি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, মানুষের মনের মধ্যে দুঃখ থাকলে মানুষ কী করে? দুঃখের কথা বলে একটু হালকা হয়। হুমায়ূন আহমেদ স্যারের নাটক, সিনেমা বা সাহিত্য নিয়ে কিছু বলবার মতো যোগ্যতা আমার নেই। যে যোগ্যতাটা আছে, তা হলো মানুষ হুমায়ূন আহমেদ নিয়ে কিছু বলার।

ডা. এজাজ বলেন, হুমায়ূন আহমেদ নিজের অর্থে স্কুল করেছেন, নিজের অর্থে মেডিক্যাল সেন্টার করেছেন। দুস্থ বাচ্চাদের চিকিৎসার ব্যবস্থা করেছেন। শীতের রাতে শীতার্ত মানুষকে হাজার হাজার কম্বল দিয়েছেন। অনেকেই সেসব জানে না। স্যারের এমন অনেক মানবিক গল্পের সাক্ষী আমি। এসব গল্প মানুষের কাছে বলা দরকার। হুমায়ূন আহমেদ যে কত বড় মাপের মানুষ, সেটা জানান দেয়ার জন্য এই বই লেখা। যদি বেঁচে থাকেন, এমন আরও গল্প লেখার আশাবাদ ব্যক্ত করেছেন ডা. এজাজ।

তিনি বলেন, মেলায় আমার বই আসায় হ‍ুমায়ূন আহমেদ স্যারকে খুব মনে পড়ছে। আমি তার সঙ্গে এখানে আসতাম তার বই কিনতে এবং আমার কষ্ট হয় যে তিনি আর পাশে নেই।

পরবর্তীতেও লেখালেখি চালিয়ে যাওয়ার অভিপ্রায়ের কথা বলতে গিয়ে ডা. এজাজুল ইসলাম জানান, এই স্মৃতিকথার দ্বিতীয় খণ্ড লেখার পরিকল্পনা করেছেন তিনি। তার মতে, হ‍ুমায়ূন আহমেদের সঙ্গে কাটানো অসংখ্য স্মৃতিকে কেবল একটি বইয়ে লিপিবদ্ধ করা সম্ভব নয়।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুম্বাইয়ে সম্মাননা পেলেন কামরুজ্জামান মিল্লাত
সমাজের নানা অসঙ্গতি নিয়ে তানিনের ‘রসের হাঁড়ি বাড়াবাড়ি’
তারকাদের গোপনে বিয়ে করানো প্রসঙ্গে যা বললেন তুষার খান
যে কারণে মেহজাবীন-সিয়ামের পাল্টাপাল্টি পোস্ট
X
Fresh