• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মুক্তি পাচ্ছে শরৎচন্দ্রের ‘দত্তা’

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৩, ১৩:৫৬

প্রখ্যাত ঔপন্যাসিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। তার রচিত উপন্যাসের মধ্যে অন্যতম হচ্ছে ‘দত্তা’। এই উপন্যাসটিকে কেন্দ্র করে ইতোমধ্যেই সিনেমা হয়েছে অনেক। ইতিহাস ঘেটে জানা যায়, ১৯৫১ সালে এ উপন্যাস অবলম্বনে পরিচালক সৌমেন মুখার্জি নির্মাণ করেন সিনেমা। এতে বিজয়া চরিত্রে অভিনয় করেন সুনন্দা দেবী।

১৯৭৬ সালে অজয় কর নির্মাণ করেন আরেকটি সিনেমা। এতে বিজয়া চরিত্রে অভিনয় করেন মহানায়িকা সুচিত্রা সেন।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এ উপন্যাস অবলম্বনে এবারের নির্মিত সিনেমাটি নির্মল চক্রবর্তী নির্মাণ করেছেন। এ সিনেমায় বিজয়া চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। এটি আগামী শুক্রবার (১৬ জুন) মুক্তি পাবে এটি।

এ প্রসঙ্গে ঋতুপর্ণা বলেন, ‘সুচিত্রা সেন বা সুনন্দা দেবী দত্তা করেছেন। সুনন্দা দেবীর ‘দত্তা'-এর সময় আমার জন্ম হয়নি। সুচিত্রা সেনের ‘দত্তা’-এর সময়ে আমার জন্ম হয়েছে। কিন্তু তখন একেবারেই ছোট ছিলাম। আমার মনেও নেই, পরে দেখেছি। তিনি মহানায়িকা, নমস্য ব্যক্তি। তার সঙ্গে তুলনাও ধৃষ্টতা।’

তিনি আরও বলেন, একটা চিরন্তন উপন্যাস ‘দত্তা’। এর যে বিষয় এবং বিজয়ার চরিত্র অত্যন্ত প্রাসঙ্গিক, সেই সময় থেকে এই সময়েও। সেই সমাজেও কিন্তু বিজয়ার চরিত্র স্বতন্ত্র। একটা ফিউডাল সোসাইটিতে কীভাবে নিজের জায়গা করে, একজন নারীর ভয়েস অনেক দূর যেতে পারে, সেই দিনে দাঁড়িয়ে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রতিষ্ঠিত করেছিলেন। পুরো ফিউডাল সোসাইটি এবং ব্রাহ্মসমাজের বিপ্রতীপে গিয়ে সে নিজের ব্যক্তিসত্তাকে প্রতিষ্ঠিত করেছিল। আমার কাছে ‘দত্তা’ চিরকালীন।’

প্রসঙ্গত, সিনেমাটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন, জয় সেনগুপ্ত, সাহেব চ্যাটার্জি, বিশ্বজিৎ চক্রবর্তী, দেবলীনা কুমার, প্রদীপ মুখার্জি প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হরর সিনেমা ‘আত্মা’র ফার্স্ট লুক পোষ্টার প্রকাশ
সিনেমায় আসার আগেই পর্ন সাইটে ছবি, মুখ খুললেন জাহ্নবী কাপুর
সিক্যুয়েল আসছে অনিল-রানীর ‘নায়ক’ সিনেমার
বিয়ে করলেন ‘পাপমুক্ত’ সিনেমার সেই অভিনেতা রাসেল
X
Fresh