• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইলন মাস্ক সেজে হাতিয়ে নিলো ২০ লাখ ডলার!

অর্থনীতি ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ মে ২০২১, ১৫:২৭
ইলন মাস্ক

ইলন মাস্ককে ডিজিটাল মুদ্রা দিবেন, তিনি সেই অর্থ বিনিয়োগ করবেন এবং আপনি ঘরে বসে বসে সেই লাভের টাকা গুনবেন। খুবই সহজ হিসাব। এমন একজন বিলিয়নিয়ার অবশ্যই কখনো ভুল খাতে টাকা বিনিয়োগ করবেন না। তবে এর পেছনেও ঘটনা রয়েছে।

মঙ্গলবার (১৮ মে) দ্য সিয়াটল টাইমস’র এক প্রতিবেদন থেকে এ বিষয়ে চাঞ্চল্যকর তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইলন মাস্ক সেজে গত ছয় মাসে লাভজনক বিনিয়োগের কথা বলে ২০ লাখ ডলার হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। গত সোমবার ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি-কেলেঙ্কারির বিষয়ে সচেতন করার জন্য এমনই তথ্য প্রকাশ করে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের অক্টোবর থেকে এ বছরের মার্চ পর্যন্ত প্রায় সাত হাজার মানুষ বিভিন্নভাবে ডিজিটাল মুদ্রায় প্রায় ৮ কোটি ডলার হারিয়েছেন বলে জানিয়েছেন। এ প্রতারণা আগের বছরের তুলনায় প্রায় ১ হাজার শতাংশ বেড়েছে।

জানা গেছে, দুর্বৃত্তরা বিনিয়োগকারীদের বিটকয়েন এবং ডোজকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত বিনিয়োগের মাধ্যমে ফাঁদে ফেলছেন। কেননা, ভার্চ্যুয়াল এসব মুদ্রাগুলো নিয়ে টুইটারে সর্বক্ষণ ইলন মাস্ক আলোচনা করায় তা অবিশ্বাস করার মতো ছিল না।

এদিকে দ্য নিউইয়র্ক টাইমসকে ই-মেইলে এফটিসির মুখপাত্র জানিয়েছেন, ছদ্মবেশী দুর্বৃত্তদের ফাঁদে পড়ার ১৩৩টি অভিযোগ পেয়েছেন তারা। অভিযোগে রয়ছে যে, মানুষজন ইউটিউবে দেখেছেন ইলন মাস্ক মানুষের মাঝে বিটকয়েন বিলিয়ে দিচ্ছেন।

গত ফেব্রুয়ারিতে ইলন মাস্কের গাড়ি তৈরির প্রতিষ্ঠান টেসলা ১৫০ কোটি ডলারের বিটকয়েন ক্রয় করে। এরপর মার্চে ঘোষণা দেন, এখন থেকে টেসলার গাড়ি ডিজিটাল মুদ্রায় কিনতে পারবেন গ্রাহকরা। আর তারপরই বিটকয়েনের বিনিময় মূল্য বাড়তে থাকে। একই সঙ্গে ডিজিটাল মুদ্রার গ্রহণযোগ্যতা তুলনামূলক অনেক বেড়ে যায়। এরপর আবার চলতি মাসেই ইলন মাস্ক কারণ দেখিয়ে বিটকয়েন লেনদেন বন্ধ রাখার ঘোষণা দেন।

কেউ কেউ আবার ইলন মাস্কের টুইট ভেবেও ভুল করেছেন। কেননা, বিনিয়োগকৃত বিটকয়েন তাৎক্ষণিকভাবে দ্বিগুণ করার কথা বলা ছিল টুইটগুলোয়।

ডিজিটাল মুদ্রায় কেন্দ্রীয় কোনো নিয়ন্ত্রণ সংস্থা না থাকার জন্য ভুক্তভোগীদের অর্থ পুনরুদ্ধারের আশা একদম ক্ষীণ।

প্রসঙ্গত, ইলন মাস্ক হচ্ছেন রকেট নির্মাণপ্রতিষ্ঠান স্পেসএক্স-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। এছাড়াও বিশ্বের ব্যয়বহুল টেসলা, পেপ্যালসহ বেশ কিছু বড় প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত তিনি।

এসআর/

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • বিশ্ব বাণিজ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লোভনীয় অফার, অনলাইনে সক্রিয় প্রতারক চক্র
ডিজিটাল যুগেও হাতের ইশারায় চলছে ট্রাফিক ব্যবস্থা (ভিডিও)
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে কমিটির কার্যক্রম শুরু
ব্যর্থ হলো রাজধানীর ট্রাফিক ডিজিটালাইজের প্রকল্প (ভিডিও)
X
Fresh