logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিলম্ব ফি মওকুফ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ এপ্রিল ২০২০, ১৮:৫১
মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিলম্ব ফি মওকুফ,
করোনার কারণে গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ড গ্রাহকরা নির্ধারিত সময়ে কার্ডের বিল পরিশোধে ব্যর্থ হলেও কোনো ধরনের বিলম্ব ফি দিতে হবে না। 

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মো. মকবুল হোসেন (চলতি দ্বায়িত্ব) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা শনিবার দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, বিশ্বের অনান্য দেশের মতো বাংলাদেশে নভেল করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। ফলে জনসাধারণের আয় বর্ধনকারী কর্মকাণ্ডের ওপর এর নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।

এতে বলা হয়, দেশের মার্চ মাসের শুরুতে কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরবর্তীতে এ রোগের সংক্রমণ ও বিস্তার রোধে সরকার কর্তৃক সাধারণ ছুটি বা বন্ধের আওতায় জরুরি প্রয়োজন ব্যতীত সরকারি-বেসরকারি অফিস আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এ রোগের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকল্পে সাধারণ ছুটি চলাকালীন গণপরিবহণ চলাচল সীমিত রাখতে এবং জনসাধারণকে জরুরি প্রয়োজন ব্যতীত বাইরে যাওয়া থেকে বিরত থাকার জন্য সরকার কর্তৃক নির্দেশনা প্রদান করা হয়। এ প্রেক্ষিতে, জরুরি ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য সীমিত আকারে ব্যাংক চালু রাখা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরো বলা হয়, এ পরিস্থিতিতে অনেক ক্ষেত্রেই ক্রেডিট কার্ড গ্রাহকের পক্ষে প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায়, ক্রেডিট কার্ডের গ্রাহকদের আর্থিক সামর্থ্য ও চলমান অনান্য সমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় যে সকল ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ তারিখ ১৫ মার্চ বা তার পরে সে সকল ক্ষেত্রে গ্রাহক কর্তৃক প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করার ক্ষেত্রে কোনো বিলম্ব ফি/চার্জ/দন্ড সুদ/ অতিরিক্ত মুনাফা বা অন্য কোনো ফি/চার্জ যে নামেই অভিহিত হোক না কেন) আদায় না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। তাছাড়া ১৫ মার্চ হতে ইতোমধ্যে কোনো ক্রেডিট বিল বিলম্বে পরিশোধজনিত কারণে বিলম্ব ফি/চার্জ/দন্ড সুদ/অতিরিক্ত মুনাফা বা অন্য কোন ফি/চার্জ যে নামেই অভিহিত হোক না কেন) আদায় করা হয়ে থাকলে তা সংশ্লিষ্ট ক্রেডিট কার্ড গ্রাহককে ফেরত প্রদান বা পরবর্তী সময়ে প্রদেয় বিলের সাথে সমন্বয় করতে হবে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হবে এবং ৩১ মে পর্যন্ত বলবৎ থাকবে। ব্যাংকিং কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা অনুযায়ী এ নির্দেশনা জারি করা হলো। 
পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অর্থনীতি এর সর্বশেষ
  • অর্থনীতি এর পাঠক প্রিয়