• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

নারী আম্পায়ারে আপত্তি, আসলে কী ঘটেছিল মোহামেডান বনাম প্রাইম ব্যাংক ম্যাচে?

আরটিভি নিউজ

  ২৮ এপ্রিল ২০২৪, ০২:১১
নারী আম্পায়ারে আপত্তি, আসলে কী ঘটেছিল মোহামেডান বনাম প্রাইম ব্যাংক ম্যাচে?
ছবি : সংগৃহীত

মোহামেডান-প্রাইম ব্যাংক ম্যাচ নিয়ে বিতর্ক যেন শেষই হচ্ছে না। মুশফিকুর রহিমের আউট নিয়ে সমালোচনার ইতি না ঘটতেই শুরু হয়ে গেছে আম্পায়ার-বিতর্ক।

খবর ছড়িয়ে পড়েছে, আইসিসির স্বীকৃতিপ্রাপ্ত নারী আম্পায়ার সাথিরা জাকির জেসির অধীনে ম্যাচ খেলতে চাননি প্রাইম ব্যাংক ও মোহামেডানের ক্রিকেটাররা। এ নিয়ে দেশের ক্রিকেট মহলে সৃষ্টি হয়েছে বিতর্ক।

গণমাধ্যমের খবর অনুযায়ী, গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সুপার লিগের প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে মনিরুজ্জামানের সঙ্গে ফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। নারী আম্পায়ারকে দেখে মাঠেই ক্ষোভ আর হতাশা প্রকাশ করেন দুই দলের ক্রিকেটার ও অফিসিয়ালরা। যার ফলে নির্ধারিত সময়ে শুরু করা যায়নি ম্যাচ। এ সময় আম্পায়ার পরিবর্তন চেয়ে নাকি ফোনও করা হয়েছিল বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যানকে।

অবশ্য ১৫ মিনিট অপেক্ষার পর জেসিকে নিয়েই শুরু হয় খেলা। পরে বেসরকারি একটি গণমাধ্যমকে বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু বলেন, দুই দল এই বিষয়ে অভিযোগ জানিয়েছিল, কিন্তু পরে মেনে নিয়েছে। জেসি একজন আইসিসির অফিশিয়াল আন্তর্জাতিক আম্পায়ার। তাকে যেহেতু দায়িত্ব দেওয়া হয়েছে, অবশ্যই মূল্যায়ন করে দেওয়া হয়েছে। এখন এটা না মানলে তো আমরা বৈষম্য করছি।

বিসিবি পরিচালক ও আম্পায়ার্স কমিটি চেয়ারম্যানের এই বক্তব্যে স্পষ্টতই মনে হচ্ছে যে, জেসি নারী বলেই মোহামেডান আর প্রাইম ব্যাংকের আপত্তি।

কিন্তু আসলে কি ঘটনাটা তেমন? মোহামেডান আর প্রাইম ব্যাংক কি সত্যিই নারী আম্পায়ারের অধীনে খেলতে চায়নি? মোহামেডান আর প্রাইম ব্যাংক দুই শিবিরেই কথা বলে জানা গেছে, তারা জেসির বিপক্ষে অফিসিয়াল কোনো অভিযোগ করেননি।

বৃহস্পতিবার মোহামেডান বনাম প্রাইম ব্যাংক ম্যাচের ম্যাচ রেফারি জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, ‘আমার কাছে লিখিত কোনো আপত্তি দেয়নি দুই দলের কেউ। আর সেটা আমার কাছে দেওয়ার কথাও না। আম্পায়ারের ব্যাপারে আপত্তি থাকলে সেটা জানাতে হয় বিসিবি আম্পায়ার্স কমিটিতে যারা ম্যাচ আম্পায়ার ও স্কোরার নিয়োগ দেন তাদের কাছে।’

বিসিবি আম্পায়ার্স অ্যালটমেন্ট কমিটির ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন তৌহিদ। তিনি শনিবার রাতে একটি গণমাধ্যমকে জানিয়েছেন, ‘এ সম্পর্কে কিছুই জানি না আমি। আমার কাছে কোনো দল আনুষ্ঠানিকভাবে কোনোরকম আপত্তি জানায়নি।’

তৌহিদ জানান, প্রতি ম্যাচের আগের দিনই আম্পায়ার ও অফিসিয়াল এবং ডিএল ও অন্যান্য স্কোরার নিয়োগ চূড়ান্ত হয়ে যায়। সেটা আম্পায়ার্স কমিটি সংশ্লিষ্ট দলগুলোকে জানিয়েও দেয়। কোনো দলের এক বা দুজন আম্পায়ারের বিপক্ষে আপত্তি থাকলে সেটা আম্পায়ার্স নিয়োগ কমিটি যাচাই বাছাই করে তারপর অবস্থা বুঝে সিদ্ধান্ত দেয়। কিন্তু জেসির ক্ষেত্রে কোনোরকম আনুষ্ঠানিক আপত্তি আসেনি।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্বাবুয়ে সিরিজে আম্পায়ারের দায়িত্বে থাকবেন যারা
‘রূপান্তর’ বিতর্ক : মামলায় তদন্তের নির্দেশ দিলেন আদালত
আম্পায়ার জেসিকে নিয়ে যা বললেন পাপন  
নারী আম্পায়ার ঘিরে বিতর্ক : কে এই সাথিরা জেসি
X
Fresh