logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

বাংলালিংক ‘কিনে নিচ্ছে’ ভারতের রিলায়েন্স

শাহীনুর রহমান, আরটিভি অনলাইন
|  ০১ মে ২০১৯, ১৩:২৩ | আপডেট : ০১ মে ২০১৯, ১৩:৪৭
বাংলালিংক ও রিলায়েন্স জিও’র লোগো
বাংলাদেশের মোবাইল নেটওয়ার্ক খাতে এক যুগের বেশি সময় ধরে ব্যবসা করে আসা বাংলালিংক ‘বিক্রি হতে’ যাচ্ছে। ভারতের মোবাইল ফোন অপারেটর কোম্পানি রিলায়েন্স জিও কোম্পানিটি অধিগ্রহণ করছে বলে খবর প্রকাশিত হয়েছে।  

একটি ডেইলির বরাতে রাশিয়ার একটি আর্থিক প্রতিষ্ঠান জানিয়েছে, বাংলাদেশে বাংলালিংক কিনে নিতে ভারতের ওই মোবাইল অপারেটর কোম্পানিটির সঙ্গে আলোচনা চলছে।

বাংলালিংক বর্তমানে ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড নামে ব্যবসা করে, যা গ্লোবাল টেলিকম লিমিটেড-এর  শতভাগ মালিকানাধীন একটি সহায়ক প্রতিষ্ঠান। ২০১১ সালের এপ্রিল মাসে ভিওন লিমিটেড ও উইন্ড টেলিকম এস.পি.এ-এর ব্যবসা একীভূত হওয়ার পর থেকে ভিওন এখন গ্লোবাল টেলিকম লিমিটেড-এর ৫১.৯ শতাংশ শেয়ারের স্বত্বাধিকারী।

রাশিয়া, ইতালি, আলজেরিয়া, পাকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, ইউক্রেন, বাংলাদেশ ও লাওস-এ এই প্রতিষ্ঠানটি গ্রাহকদের সেবা প্রদান করে আসছে। বিলাইন, কাইভস্টার, উইন্ড, জ্যাজ, বাংলালিংক ও জেজি নামে ভিওন ব্যবসা পরিচালনা করে আসছে।

বাংলালিংক বিক্রি হয়ে যাওয়ার বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে কোম্পানিটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আরটিভি অনলাইনকে বলেন, বিষয়টি আসলে গুজব। এ সম্পর্কে আমরা কিছু না। এ ব্যাপারে আনুষ্ঠানিক কিছু হয়েছে কিনা তা আমাদের জানা নেই। কোনও প্রক্রিয়া চলছে কিনা এবং চললে তা কোন পর্যায়ে আছে, সে সম্পর্কেও কোনও তথ্য আমাদের কাছে আসেনি।

তিনি আরও বলেন, আমরা পত্রিকা মারফত জেনেছি ভিয়ন ও রিলায়েন্স জিও কর্তৃপক্ষের মধ্যে গত মার্চের শেষ সপ্তাহে মুম্বাইয়ে একটি বৈঠক হয়েছে। এও জেনেছি, ওই বৈঠকে ভিয়নের কাছ থেকে বাংলালিংকের মালিকানা অধিগ্রহণে একমত হয়েছে রিলায়েন্স। কিন্তু আসলে এসবের কোনও সত্যতা আমাদের কাছে নেই।  

বিটিআরসির তথ্য অনুযায়ী বাংলালিংক গ্রাহক সংখ্যায় এ মুহূর্তে দেশের তৃতীয় বৃহত্তম মোবাইল অপারেটর। বর্তমানে বাংলালিংকের গ্রাহক সংখ্যা তিন কোটি ৪৩ লাখ ৭২ হাজার। দেশে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দুই অপারেটর গ্রামীণফোন ও রবির গ্রাহক সংখ্যা যথাক্রমে সাত কোটি ৪০ লাখ ৫৩ হাজার ও চার কোটি ৭৩ লাখ ৪১ হাজার। 

এস/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়