• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

অ্যাপে চলবে অ্যাম্বুলেন্সও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০১৮, ১৬:০৪

রাজধানীতে অ্যাপভিত্তিক গাড়ি ভাড়ার সেবা প্রাইভেটকার, মোটরসাইকেল থেকে বাড়িয়ে মাইক্রোবাস, অটোরিকশা ও অ্যাম্বুলেন্স পর্যন্ত নিয়ে যেতে চায় সরকার।

সেই সঙ্গে গাড়ির সর্বোচ্চ ভাড়াও নির্ধারণ করে দিয়েছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে রাজধানীতে ট্যাক্সিক্যাবের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে, তার চেয়ে বেশি ভাড়া নিতে পারবে না কেউ। তবে কম ভাড়া নেয়া যাবে।

অ্যাপভিত্তিক এই পরিবহন সেবাকে বৈধতা দিতে আজ সোমবার রাইডিং শেয়ার নীতিমালা নামে একটি খসড়া নীতিমালায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ওই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের বিস্তারিত জানান।

রাজধানীসহ সারাদেশেই এই সেবা দেয়া যাবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি জানান, ১১টি শর্ত মেনে এই সেবা দেয়া যাবে। তবে এ জন্য সেবাদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রথমে একটা লাইসেন্স নিতে হবে। পরে সেটা নবায়ন করতে হবে।

বর্তমানে ট্যাক্সিক্যাবের ভাড়ার জন্য যে নীতিমালা আছে, এ ধরনের রাইডিংয়ের ক্ষেত্রেও সেই নীতিমালা অনুযায়ী ভাড়া নির্ধারণ হবে। পাঠাও সার্ভিসের মতো মোটরসাইকেলের মাধ্যমেও এই সেবা দেয়া যাবে। সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো এই নীতিমালার শর্ত ভঙ্গ করলে সনদ বাতিলসহ প্রচলিত আইনে শাস্তি পাবে।

এই সেবায় অটোরিকশাও

অটোরিকশাও এই সেবায় আসছে। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অটোরিকশাকে এই সেবায় আনতে হলে সেবাদাতাদেরকে প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। আর সরকার নির্ধারিত ভাড়ার বেশি তারা আদায় করতে পারবে না, পাশাপাশি ইচ্ছামতো গন্তব্যে যেতেও তারা বাধ্য থাকবে।

অ্যাম্বুলেন্স ভাড়া সহজ হবে

বর্তমানে অ্যাম্বুলেন্স ভাড়া করতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয় গ্রাহককে। ভাড়া সুনির্দিষ্ট না থাকায় ইচ্ছামতো টাকা আদায় করা হয় রোগী বা তার স্বজনদের কাছ থেকে।

এই যানবাহনগুলো অ্যাপে চললে রোগীরা যেমন সহজে অ্যাম্বুলেন্স পাবে, তেমনি তারা কম টাকায় চলাচল করতে পারবে বলে আশা করছে সরকার।

একইভাবে পরিবার পরিজনদেরকে নিয়ে চলাচলের ক্ষেত্রে সামর্থ্যবানদের মাইক্রোবাস ভাড়ার চল আছে। কিন্তু এ ক্ষেত্রে ভাড়া নির্দিষ্ট ছিল না এতদিন। এ ক্ষেত্রেও শৃঙ্খলা আসবে বলে আশা করছে সরকার।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যাম্বুলেন্সে এসে ভোট দিলেন বৃদ্ধ
হোয়াটসঅ্যাপের নতুন ফিচার, নিয়ম না মানলেই অ্যাকাউন্ট ব্যান
আইফোনের বিক্রি কমেছে বিশ্বজুড়ে
রাতে রহস্যজনক পোস্ট, সকালে মিলল অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ
X
Fresh