• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

শীত পড়ে না কেন?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৬

ফুটপাত থেকে আধুনিক বিপণি বিতান। সব জায়গায় শীতের পোশাকের পসরা সাজানো। এটাই যেন রাজধানীর শীতকালীন চিত্র। কিন্তু বিক্রিবাট্টা তেমন চোখে পড়ে না। ব্যবসায়ীদের কণ্ঠে তাই আক্ষেপের সুর- শীত পড়ে না কেন?

তারা বলছেন, দেরিতে শীত আসায় গরম কাপড় কেনার প্রবণতা এবার কম। তাই চাহিদা নেই বললেই চলে। ঘুরতে এসেই কেউ কেউ কিনছেন গরম কাপড়। শীত না আসলে এবার আমাদের পথে বসতে হবে।

বিক্রি জমজমাট হবার প্রত্যাশায় হাল ফ্যাশনের শীতবস্ত্রের সমাহার ঘটিয়েছেন এই ব্যবসায়ীরা। ফুটপাত, নামিদামি শপিং মল, ব্র্যান্ডের দোকানেও একই চিত্র।

রোবববার রাজধানীর গুলিস্তান, বঙ্গবাজার, পল্টন, নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড, ফার্মগেইটের পাইকারি ও খুচরা কাপড়ের বাজার ঘুরে ভিড়ের চিত্র তেমনটা চোখে পড়েনি। এসব মার্কেটে নারী-পুরুষ ও শিশুদের বিভিন্ন ধরনের কাপড় পাওয়া যাচ্ছে ‌৭০ টাকা থেকে শুরু করে তিন হাজার টাকার মধ্যে।

বিক্রেতা জাহিদ আরটিভি অনলাইনকে জানান, শুরুতে ক্রেতা সমাগম হলেও এখন তেমনটা নেই। শীত আসি আসি করেও আসছে না। শীত বাড়লেই কেনাবেচা বাড়বে। তা না হলে আমাদের পথে বসতে হবে।

ফুটপাতে পোশাক বিক্রেতা আনিসুল বেশকিছু বাচ্চা ও নারীদের সোয়েটারের পসরা নিয়ে বসেছেন। তিনি জানান, লটের মাধ্যমে শীতের আগে কাপড়গুলো মিরপুরের একটি গার্মেন্টস থেকে কেনা হয়। প্রথমে ভালো দাম পেলেও এখন কাপড়গুলো বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাই নামমাত্র মূল্যে ছেড়ে দিতে হচ্ছে।

বসুন্ধরা সিটির চাদর বিক্রেতা আলাউল আরটিভি অনলাইনকে জানান, এক হাজার থেকে চার হাজার টাকার মধ্যে পাইকারি দরে কাশ্মীরি চাদর কিনেছি। তবে বেচাকেনা তেমনটা না হওয়ায় কেনা দামের চেয়ে কমে বিক্রি করছি।

ঢাকা কলেজের বিপরীত পাশের ফুটপাত থেকে বেশ কয়েকটি সোয়েটার কিনছিলেন সুজন খন্দকার। তিনি আরটিভি অনলাইনকে জানান, তার বাড়ি দিনাজপুরে। উত্তরবঙ্গে শীতের প্রকোপ বেশি। তাই ঢাকা থেকে বাড়িতে কুরিয়ার করে পাঠাতে পোশাকগুলো কিনছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনে কয়েকটি টুপির পসরা বসিয়েছেন মহিদুল ইসলাম। তিনি আরটিভি অনলাইনকে জানান, গেলো বছর বেশ টুপি বিক্রি হয়েছে। এবার তেমনটা বিক্রি হচ্ছে না। অনেকে হাতে নিয়ে দেখলেও তেমনটা কিনছেন না।

অনেক ক্ষণ দেখাদেখি করে একটি চার্লি চ্যাপলিন টুপি কিনলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র সুজন রহমান। তিনি আরটিভি অনলাইনকে জানান, শীতের জন্য নয় বরং স্টাইলের জন্য টুপিটি কিনেছেন। চার্লিকে তার ভালো লাগে। আর শীতকালের নানা ঢং আর রংয়ের টুপি পাওয়া যায়। তাই প্রায় টুপির দোকানে ঢুঁ দেন।

গুলিস্তানের পাইকারি বাজারের বিক্রেতারা জানান, অক্টোবর থেকে নভেম্বর প্রতিবছর শীতের কাপড়ের বেচাকেনা শুরু হয়। যার বেশির ভাগ পাইকারি ক্রেতা। আর ডিসেম্বরজুড়ে রাজধানীর পাইকারি ক্রেতাদের চাপ থাকে। তবে এবার শুরুতে বেচাকেনা হলেও ডিসেম্বরে তেমনটা হয়নি।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীর বাড্ডায় দীর্ঘ লোডশেডিং, ভোগান্তিতে এলাকাবাসী
সরকার ব্যস্ত বড় ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় : ভিপি নুর
তাপদাহের মধ্যে পানি সংকট রাজধানীর বিভিন্ন এলাকায়
চাল-মোবাইল ব্যবসায়ীদের নিয়ে কমিটি, ছাত্রলীগ নেতার পদত্যাগ!
X
Fresh