• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

প্লাস্টিক পণ্যের নকল ঠেকাতে রোডম্যাপ হচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:৩১

নকল প্রতিরোধ ও প্লাস্টিক খাতের উন্নয়নে রোডম্যাপ-২০৩০ প্রণয়ন করা হচ্ছে। আগামীতে পণ্য নকল করার কোনো উপায় থাকবে না। নকলকারীরা ইচ্ছা করলেও নকল করতে পারবে না। জানালেন বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) সভাপতি মো. জসিম উদ্দিন।

মঙ্গলবার রাজধানীর লালবাগের সাগুণ কমিউনিটি সেন্টারে বিপিজিএমইএ’র ক্রোকারিজ ও টয়েজ স্ট্যান্ডিং কমিটির যৌথ উদ্যোগে আয়োজিত ‘নকল প্রতিরোধ ও প্লাস্টিক সেক্টরের উন্নয়ন’শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশের এডিসি কামাল হোসেন, লালবাগের এসি মো. সালাহউদ্দিন, চকবাজারের এসি সিরাজুল ইসলাম। এছাড়া ব্যবসায়ীদের মধ্যে বিপিজিএমইএ সাবেক সভাপতি এএসএম কামাল উদ্দিন, মো. ইউসুফ আশরাফ, উপদেষ্টা সিরাজউদ্দিন মালিক, ব্যবসায়ী নেতা আব্দুস সালাম, শফি মাহমুদ, এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুন, ওয়ার্ড কমিশনার হাসিবুর রহমান মানিক, দেলোয়ার হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিপিজিএমইএ সভাপতি বলেন, একসময়ে এ সেক্টর খুব বড় হবে। চাহিদা বাড়বে সবক্ষেত্রে। গ্যাস, বিদ্যুৎ, পানিসহ ভৌত অবকাঠামো গড়ে তোলার প্রয়োজন হবে। প্রায় ৫০০০ ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে এ সেক্টরে। ১২ লাখ লোক এর উপর নির্ভরশীল। প্লাস্টিকের ব্যবহার বাড়ছে ক্রমাগতভাবে। বর্তমানে আমরা ৬-৭ কেজির মতো ব্যবহার করছি। ২০৩০ সালের মধ্যে ব্যবহার বেড়ে ৫০ কেজিতে পৌঁছাতে পারে।

সভায় বক্তারা বলেন, প্লাস্টিক অ্যাসোসিয়েশন একটি সুশৃঙ্খল নিয়মনীতির মাধ্যমে সেক্টরকে নেতৃত্ব দিচ্ছে। এখানে প্লাস্টিক পণ্য পেটেন্ট রেজিস্ট্রেশন করানো হয়। নকল প্রতিরোধে একটি কমিটি কাজ করে যাচ্ছে। কিন্তু তারপরও কিছু সংখ্যক লোক কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে তৎপর রয়েছে। তারা পণ্য নকল করে বাজারে ছাড়ছে, এতে বাজারে কিছুটা অস্থিরতা তৈরি হয়। এ নকল প্রবণতা প্রতিরোধের জন্য পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তা প্রয়োজন।

সভায় পুলিশ কর্মকর্তারা বলেন, উন্নয়নের পূর্বশর্ত আইনশৃঙ্খলা। কোন অনিয়ম মেনে নেয়া হবে না। আপনারা তথ্য দিলে সহায়তা করা হবে। নকল করে কেউ পার পাবে না। পণ্য নকল প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালনা করা যেতে পারে।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিআই স্বীকৃতি পেল টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য 
প্লাস্টিক সার্জারি করে বিপাকে এষা
নিত্যপণ্যের মতোই লাগামহীন ওষুধের দাম
টঙ্গীতে আগুনে পুড়ল খাদ্যপণ্যের ১২ গুদাম
X
Fresh