• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে ঝামেলামুক্ত সেবা চায় বিজিএমইএ

আরটিভি নিউজ

  ১৯ জানুয়ারি ২০২৪, ১৫:২৩
ছবি : সংগৃহীত

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বিশ্ববাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) পোশাক শিল্পে সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজধানীর রাজস্ব ভবনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান বলেন, প্রযুক্তিগত অগ্রগতি এবং পরিবর্তনশীল ভোক্তা চাহিদা দ্বারা প্রভাবিত বৈশ্বিক বাজারে পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য রপ্তানি আদেশ পাওয়ার পর ক্রেতার হাতে পণ্য পৌঁছানো পর্যন্ত সময় (লিড টাইম) অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই সঙ্গে পণ্যের দরও প্রতিযোগিতামূলক হওয়া জরুরি। এ প্রেক্ষাপটে বিশ্ববাজারে পোশাক শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বজায় রাখতে এই বিষয় দুটি নিশ্চিত করা প্রয়োজন। তবে বাস্তবতা হচ্ছে বর্তমান ব্যবসায়িক পদ্ধতিগুলোর জটিলতার কারণে শিল্পে লিড টাইম বেড়ে যাচ্ছে। আমদানি করা কাঁচামাল খালাস থেকে পণ্য উৎপাদন এবং রপ্তানিতে জাহাজীকরণ-সংক্রান্ত সব সেবায় অতিরিক্ত ব্যয় করতে হচ্ছ। শিল্পের প্রতিযোগী সক্ষমতাকে যা দুর্বল করে দিচ্ছে।

পোশাক ও বস্ত্র খাতের প্রবৃদ্ধিতে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী শুল্ক, ভ্যাট, ট্যাক্স এবং বন্ড-সম্পর্কিত সমস্যাগুলো দূর করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন বিজিএমইএ সভাপতি। এ সময় তিনি পোশাক শিল্পে এনবিআরের দ্রুত ও ঝামেলামুক্ত পরিষেবার গুরুত্ব তুলে ধরেন। বিদ্যমান চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে এবং বাণিজ্য দক্ষতা বাড়ানোর জন্য প্রো-অ্যাকটিভ অ্যাপ্রোচের আহ্বান জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বৈঠকে উত্থাপিত সমস্যাগুলো সমাধানে যথাযথ ব্যবস্থা গ্রহণের বিষয়ে বিজিএমইএ সভাপতিকে আশ্বাস দেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই ও বিজিএমইএর সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন এবং এফবিসিসিআইয়ের সহসভাপতি মো, মুনির হোসেন ও এনবিআরের সদস্য (কাস্টমস পলিসি এবং আইসিটি) মো. মাসুদ সাদিক।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাড়ি মালিকদের জন্য সুখবর
শতভাগ কারখানায় বেতন-ভাতা পরিশোধ : বিজিএমইএ
ভাড়া বাড়তে পারে মেট্রোরেলের 
পোশাক শিল্প নিয়ে ভুল তথ্য যাচ্ছে বিদেশে 
X
Fresh