logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

প্রান্তিক মানুষের জন্য বাজারে এলো ‘জিও ফোন’

'Geo Phone' launches for marginalized people
প্রান্তিক মানুষের জন্য বাজারে এলো ‘জিও ফোন’
টেলি যোগাযোগ বাজারে আত্মপ্রকাশ করেছে হ্যান্ডসেট ব্র্যান্ড ‘জিও ফোন’। বাংলাদেশে প্রথমবারের মতো ফোরজি স্মার্ট ফিচার হ্যান্ডসেট এনেছে তারা। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর হাতে ইন্টারনেটের সুবিধা পৌঁছে দেওয়াই ‘জিও ফোন টি১৫’-এর উদ্দেশ্য।  এটি মূলত কাইওএস (KaiOS) নামে মোবাইল অপারেটিং সিস্টেম (OS) দ্বারা চালিত একটি ব্যতিক্রমী কিপ্যাড সম্বলিত স্মার্ট ফিচার ফোন। 

বাটনযুক্ত এই ফোনে ওয়াটসঅ্যাপ, ইউটিউব, ফেসবুক, গুগল অ্যাসিস্ট্যান্টসহ শতাধিক অ্যাপ ব্যবহারের সুবিধা রয়েছে। টি১৫ মডেলের হ্যান্ডসেটটিতে আকর্ষণীয় ও জরুরি যে ফিচারটি যুক্ত হয়েছে, তা হলো থার্মোমিটার। কোনো স্পর্শ ছাড়াই এই ফিচারের মাধ্যমে শরীরের তাপমাত্রা মাপা যাবে, যা বিশ্বপ্রযুক্তিতে নতুন সংযোজন ও বাংলাদেশিরাই প্রথম এই সুবিধা পেতে যাচ্ছেন। 

বিশ্বব্যাপী করোনা প্রাদুর্ভাবের এই সময়টিতে ইচ্ছে হলেই সামাজিক দূরত্ব বজায় রেখে নিজের বা অন্যের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা যাবে এই ফোন দিয়ে। দেশের অন্যতম আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইবিএস গ্রুপের নতুন পণ্য ‘জিও ফোন’। 

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রাফিউর রহমান খান ইউসুফজাই বলেন, ‘বাজারে নিত্যনতুন ফোনের অভাব নেই। কিন্তু সে সব কেনার সামর্থ্য আমাদের অনেকের নেই। আবার অনেকেই বিশেষ করে বয়োজ্যেষ্ঠরা টাচফোনে অনাগ্রহী। বাটনযুক্ত এই ফোনের ওপর নির্ভর করে তারা সহজেই প্রবেশ করতে পারবেন ইন্টারনেট দুনিয়ায়, ব্যবহার করতে পারবেন 4G VoLTE প্রযুক্তি। এতে ডিজিটাল বাংলাদেশের যাত্রা আরও একধাপ এগিয়ে যাবে।’

‘জিও ফোন’ কর্তৃপক্ষ জানায়, টি১৫ মডেলের হ্যান্ডসেটটি অনলাইনে (http://m.me/Geophonebd) বিক্রি শুরু হয়েছে। আগামী ২২ অক্টোবর থেকে এটি  পাওয়া যাবে  দেশের বিভিন্ন মোবাইল বিক্রয়কারী দোকানে। এর দাম রাখা হচ্ছে ৩৪৯০ টাকা।
পি 
 

RTV Drama
RTVPLUS