• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ায় বাংলাদেশি হত্যা: ভৈরবে দুই যুবকের হদিস নেই

ভৈরব প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০২০, ১৭:২১
Bangladeshi murder in Libya: Two youths are missing in Bhairab
লিবিয়ায় বাংলাদেশি হত্যা: ভৈরবে দুই যুবকের হদিস নেই

লিবিয়ার ত্রিপলীতে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার পর থেকে কিশোরগঞ্জের ভৈরবের দুই যুবকের কোনও হদিস মিলছে না।

তারা হলেন- পৌর শহরের জগনাথপুরের ফল ব্যবসায়ী আসাদ মিয়া ছেলে বিজয় এবং একই গ্রামের মৃত আলী আকবরের ছেলে ইসার উদ্দিন।
তারা বেঁচে আছে কি-না মারা গেছেন, জানতে চায় স্বজনরা। এছাড়াও নিহত এবং আহতদের তালিকায় তাদের কারো নাম না থাকায় দিক-বেদিক ছুটছেন পরিবার-পরিজনরা।

নিখোঁজ হওয়া যুবকদের স্বজনরা জানান, ভৈরব পৌর শহরের জগনাথপুর গ্রামের দালাল জাফরের কথায় সংসারের সচ্ছলতা ফেরাতে অবৈধ পথে লিবিয়ায় পাড়ি জমান একই গ্রামের ইসার উদ্দিন ও বিজয়। জাফরের কথা মতো তারা প্রত্যেকে সাড়ে চার লাখ করে টাকা দিয়ে লিবিয়া যান। সবশেষ পরিবারের কাছে গেল ২৫ মে একটি ভয়েস রেকর্ড পাঠায় তারা। রেকর্ডে তারা দু’জনেই ফের ১০ লাখ টাকা করে পাঠাতে বলেন, নতুবা তাদেরকে মেরে ফেলা হবে। সন্তানের এমন আকুতিতে টাকা যোগার করতে যখন স্বজনরা দিশে হারা। ঠিক তখনই মানবপাচারকারী চক্রের সদস্যদের গুলিতে ২৬ জন বাংলাদেশি নিহত হন। এ ঘটনার পর থেকে ইসার উদ্দিন এবং বিজয়ের কোনও খোঁজ মিলছে না। এছাড়াও প্রশাসনের হাতে আসা ভৈরব উপজেলার নিহত ও আহতের তালিকায় তাদের নাম নেই। ফলে বিপাকে পড়েছেন ইসার উদ্দিন এবং বিজয়ের স্বজনরা।

বিজয়ের বাবা আসাদ মিয়া জানান, বিভিন্ন মাধ্যমে ২৬ জন বাংলাদেশি গুলিতে নিহত হয়েছে বলে খবর পাওয়া গেলেও তালিকায় ২৪ জনের নাম রয়েছে। তাহলে বাকী দু’জন কারা জানতে চাই আমরা।

নিখোঁজ হওয়া দু’জনের সঠিক তথ্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন তাদের স্বজনরা। একই সাথে দালালদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করবে সরকার। এমনটাই প্রত্যাশা করেন এলাকাবাসী।

জানা গেছে, লিবিয়ায় মানবপাচারকারী চক্র বা দালালদের কথা মতো টাকা দিতে না পারায় প্রথমে তাদের চলে অমানুষিক নির্যাতন। পরে এই নির্যাতনের ভিডিও ধারণ করে দেশে তাদের পরিবারের কাছে পাঠিয়ে দাবী করা হয়, মোটা অঙ্কের মুক্তিপণ। আর এই টাকা যোগাড় করতে গিয়ে অনেকেই হয়েছেন নিঃস্ব। ফলে কেউ সন্তান হারিয়ে আবার কেউবা সন্তানের খোঁজ না পেয়ে দিশেহারা। শুধু তাই নয়, এই ঘটনার ১০দিন পেরিয়ে গেলেও পরিবার গুলোতে এখনও থামছে না শোকের মাতম।

এ প্রসঙ্গে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা জানান, লিবিয়া হত্যাকাণ্ডে নিহত এবং আহতদের তালিকায় তাদের কারো নাম নেই। হতাহতের বাইরেও কেউ থাকতে পারে। যেহেতু তাদের কোনও হদিস নেই। আমরা তাদের পরিবারের কাছ থেকে দু’জন নিখোঁজের বিষয়টি জেনেছি। এরই মধ্যে আমি লিবিয়ার ত্রিপলীতে দায়িত্বরত বাংলাদেশি কর্মকর্তাকে বিষয়টি অবগত করেছি। তিনি নিখোঁজ হওয়া যুবকদের সঠিক তথ্য খুঁজে বের করতে চেষ্টা করছেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা পঞ্চম শ্রেণির ছাত্রীর
কসবায় ছুরিকাঘাতে কৃষক হত্যা, গ্রেপ্তার ২
বাগেরহাটে কৃষককে পিটিয়ে হত্যা, আটক ৪
বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করল ছেলে
X
Fresh