logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

অনুপ্রবেশ মামলায় জামিন, ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে কাজল

অনুপ্রবেশের মামলায় জামিন, ৫৪ ধারায় গ্রেপ্তার
সাংবাদিক কাজলকে হ্যান্ডকাপ পরিয়ে আদালতে নেওয়ার সময়ে তোলা। ছবি: সংগ্রহীত

দীর্ঘদিন ধরে নিখোঁজ সাংবাদিক কাজলকে অনুপ্রবেশের মামলায় জামিন দিয়েছেন যশোরের আদালত। তবে পুলিশের আবেদনের প্রেক্ষিতে তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

আজ রোববার (৩ মে) বিকেলে যশোরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলামের আদালতে হাজির করা হলে বিচারক এই রায় দেন।

জানা যায়, দৈনিক পক্ষকাল পত্রিকার সম্পাদক শফিকুল ইসলাম কাজল গত ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হন। প্রায় দুই মাস পরে গতকাল শনিবার গভীর রাতে বেনাপোলের রঘুনাথপুর বিজিবি ক্যাম্পের সদস্যরা ভারত থেকে ‘অবৈধভাবে প্রবেশের সময়’ তাকে আটক করে। এরপর আজ সকালে বিজিবি তাকে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করে।

পরে বিকেলে পুলিশ তাকে হ্যান্ডকাপ পরিয়ে আদালতে হাজির করেন। এই মামলায় আদালত তাকে জামিন দেন। তবে, রাজধানীর তিনটি থানায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা থাকায় পুলিশ তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানোর আবেদন করেন। আদালত সেটি মঞ্জুর করেন। এরপর সাংবাদিক কাজলকে যশোর জেলা কারাগারে পাঠানো হয়।

যশোর আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) এএসআই সুবোধ ঘোষ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিজিবির দায়ের করা অনুপ্রবেশের মামলায় সাংবাদিক কাজলকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুরুল ইসলামের আদালত জামিন দেন। এরপরে পুলিশের ৫৪ ধারার মামলায় তাকে কারাগারে পাঠায় একিই আদালত। 

কাজলের আইনজীবী দেবাশীষ দাসকে উদ্ধৃত করে তার সহকারী শিক্ষানবিস আইনজীবী সুদীপ্ত ঘোষ জানান, পুলিশ কাজলের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের মামলা (আজ বিজিবির রুজু করা) ছাড়াও রাজধানীর তিনটি থানায় আরও তিনটি মামলা থাকার কথা উল্লেখ করে পুলিশ। এই তিনটি মামলাই ডিজিটাল নিরাপত্তা আইনে। গত ৯, ১০ ও ১১ মার্চ মামলা তিনটি হয় যথাক্রমে শেরেবাংলা নগর, হাজারীবাগ ও কামরাঙ্গির চর থানায়। আদালত এই মামলা তিনটি সম্বন্ধে কোনও আদেশ দেননি।

সদর আদালতের হাজতখানার ইনচার্জ পুলিশের এটিএসআই সন্তোষ কুমার বিশ্বাস জানান, ৫৪ ধারায় রুজু করা মামলায় আদালত বিকেলে সাংবাদিক কাজলকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। সেই অনুযায়ী সন্ধ্যার আগেই তাকে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

ছাত্রজীবনে বামধারার রাজনীতিতে যুক্ত ছিলেন শফিকুল ইসলাম কাজল। নিখোঁজ হওয়ার আগ পর্যন্ত তিনি বর্তমান সরকারের কঠোর সমালোচক ছিলেন।

এজে

RTVPLUS