logo
  • ঢাকা রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

নতুন সড়ক আইন: কয়েক জেলায় চলছে না বাস

আরটিভি অনলাইন
|  ১৮ নভেম্বর ২০১৯, ১৩:১৯ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ১৩:৩৩
নতুন সড়ক আইন: কয়েক জেলায় চলছে না বাস
নতুন সড়ক আইন: কয়েক জেলায় চলছে না বাস
নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে আজও যশোর, ঝিনাইদহ, খুলনা, মেহেরপুর, নড়াইল, সাতক্ষীরা ও রাজশাহীতে বাস চলাচল বন্ধ রেখেছেন চালকরা। 

আমাদের প্রতিনিধি পাঠানো খবর।

রাজশাহী 
নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে রাজশাহী থেকে আন্তঃজেলা রুটের বাস চলাচল বন্ধ রেখেছেন শ্রমিকরা।

সোমবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টার পর থেকে হঠাৎ করেই অঘোষিত বাস ধর্মঘটের ডাক দেন তারা। 

শ্রমিকরা বলছেন, সড়ক-মহাসড়কে এখনো দাপিয়ে বেড়াচ্ছে নসিমন আর ভটভটি। অথচ এদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি‌‌। এছাড়া নতুন সড়ক পরিবহন আইনে যে কড়াকড়ি আরোপ করা হয়েছে তা মেনে চলা তাদের পক্ষে সম্ভব নয়। এজন্য তারা বাস চালানো থেকে বিরত থাকছেন।

রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, বাস বন্ধের কোনও খবর তার কাছে জানা নেই। যদি কেউ বাস চলাচল বন্ধ করে থাকেন তাহলে তাদের নিজের সিদ্ধান্তে বন্ধ করেছেন। এটি মোটর শ্রমিক ইউনিয়নের কোনও সিদ্ধান্ত নয়। 

তবে রাজশাহী-ঢাকা রুটের বাস চলাচল দুপুর ১২ পর্যন্ত স্বাভাবিক ছিল।

যশোর
নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে যশোরে দ্বিতীয় দিনের মতো বাস ধর্মঘট চলছে। এর ফলে যশোরের সঙ্গে যুক্ত ১৮টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শ্রমিক ইউনিয়নের নেতারা বলছেন, সাধারণ শ্রমিকরা ধর্মঘটে যাওয়ায় তারাও কিছু করতে পারছেন না।

মেহেরপুর
মেহেরপুর জেলা থেকে সব ধরনের লোকাল বাস চলাচল বন্ধ হয়ে পড়েছে। আজ সোমবার বেলা ১১টার দিকে বাস চালকদের অনীহায় মেহেরপুর-কুষ্টিয়া, মেহেরপুর-চুয়াডাঙ্গা আঞ্চলিক মহাসড়কসহ আন্তঃজেলার সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

নতুন পাস হওয়া সড়ক পরিবহন আইনের প্রতিবাদে চালকরা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান মোটর শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ।

এর আগে একই দাবিতে শুক্রবার বিকেল থেকে শনিবার দুপুর পর্যন্ত বাস চলাচল বন্ধ রেখেছিল মোটর শ্রমিকরা।

মেহেরপুর মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ পাস হওয়ার পর থেকেই বাসের চালক, হেলপার ও সুপারভাইজাররা আতঙ্কে রয়েছেন। আইনের বিভিন্ন ধারায় বড় ধরনের জরিমানা ও জেলের বিধান রাখা হয়েছে। যেকোনো শ্রমিক এই ধারায় সাজা পেতে পারেন। তাই শ্রমিকদেরকে কোনভাবে বাস চালানোর বিষয়ে রাজি করা যাচ্ছে না।

খুলনা
নতুন সড়ক আইনের কিছু বিধান সংশোধনের দাবিতে খুলনা বিভাগে কোনও ধরনের ঘোষণা ছাড়াই অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে বাসচালক ও শ্রমিকরা। 
 
আজ সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে ধর্মঘটের কারণে এ অঞ্চলে বাস-মিনিবাস চলাচল বন্ধের খবর পাওয়া গেছে। 

খুলনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী মো. নুরুল ইসলাম বেবী বলেন, মূলত রোববার থেকেই বাসচালকরা ধর্মঘট শুরু করেছেন। তবে, সেটা ছিল আংশিক। সোমবার থেকে সব বাসচালকই নিজ নিজ দায়িত্ব থেকে ধর্মঘট শুরু করেছেন। এক্ষেত্রে শ্রমিক ইউনিয়ন বা মালিক সমিতির কোনও আহ্বান নেই।

নড়াইল
নতুন সড়ক আইনের সংশোধনের দাবিতে নড়াইলে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ রয়েছে। আজ সোমবার সকাল থেকেই নড়াইল-যশোর, কালনা-নড়াইল-খুলনা, নড়াইল-লোহাগড়া-ঢাকাসহ অভ্যন্তরীণ পাঁচ রুটে কোনও ঘোষণা ছাড়া বাস চলাচল বন্ধ করে দিয়েছে শ্রমিকরা।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের, খুলনা বিভাগীয় কার্যকরী সভাপতি ও নড়াইল জেলা বাস- মিনিবাস-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সাদেক আহম্মেদ খান জানান, শ্রমিক সংগঠনের পক্ষ থেকে গাড়ি বন্ধের কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি এবং কাউকেই গাড়ি চলাচল বন্ধ করতে বলা হয়নি। এ আইন কার্যকরের ঘোষণার পরই চালকরা আর গাড়ি চালাতে চাচ্ছেন না, তারা নিজেরাই সিদ্ধান্ত নিয়েছেন।

ঝিনাইদহ
ঝিনাইদহের স্থানীয় সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ঝিনাইদহ-যশোর, ঝিনাইদহ-কুষ্টিয়া, মাগুরা ও চুয়াডাঙ্গার অভ্যন্তরীণ রুটে বাস চলাচল না করায় ইজিবাইক ও মহাসড়কে চলাচলে নিষিদ্ধ ৩ চাকার যানবাহনে করে চলাচল করছেন যাত্রীরা। 

সাতক্ষীরা
নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে সাতক্ষীরার সব রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছে চালকরা। আজ সোমবার সকাল থেকে শুরু হওয়া এই ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

পরিবহন শ্রমিক নেতাদের দাবি, আইন সংশোধনের পর এটি বাস্তবায়ন করা হোক। এটা না করা পর্যন্ত তাদের এ ধর্মঘট অব্যাহত থাকবে।

জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাবেক সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ বলেন, নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে শ্রমিকরা বাস চালানো বন্ধ করে দিয়েছে। তারা চান, আগে এটি সংশোধন করা হোক। তারপর এটি বাস্তবায়ন হোক।

আরো পড়ুন

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়