• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

স্বজনদের কান্নায় ভারী হয়ে উঠেছে নোয়াখালীর সোনাইমুড়ির বাতাস

নোয়াখালী প্রতিনিধি

  ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫০

রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতদের অনেকের বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার নাটেশ্বর ইউয়িনের কয়েকটি গ্রামে। স্বজন হারানো কান্নায় যেনো সেখানকার বাতাস ভারী হয়ে উঠেছে।

অনেকে এখনও জানেন না, চকবাজারের ওই এলাকায় থাকা তাদের স্বজনরা বেঁচে আছেন কিনা? ইউনিয়নের ঘোষকামতা গ্রামের খাসের বাড়িতে একই পরিবারের দুই সহোদর মাসুদ রানা ও রাজুর মৃত্যু হয়েছে। নিহতদের চাচা ঢাকা মেডিকেলে গিয়ে বিষয়টি নিশ্চিত করেন।

একই ইউনিয়নের বটতলির সাহাদাত হোসেন হিরা, মির্জা নগরের আনোয়ার হোসেন মঞ্জু ও নাছির উদ্দিনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। তবে অনেকেরই সন্ধান এখনো পাননি স্বজনরা।

স্থানীয়রা জানিয়েছেন, শুধু নাটেশ্বর ইউনিয়নের কয়েকশ’ লোক ঢাকার চকবাজার ও এর আশপাশে বিভিন্ন ব্যবসায় জড়িত। যাদের অনেকেরই সাথে যোগাযোগ করা যাচ্ছে না।

গতকালের এ অগ্নিকাণ্ডের ঘটনায় এখনও পর্যন্ত ৬৭ জন নিহত হওয়ার খবর প্রশাসন থেকে জানানো হয়েছে। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা ৭৮ বলে উল্লেখ করা হয়েছে।

আজ বিকেলে নিহতদের স্বজনদের কাছে লাশ হস্তান্তর কার্যক্রম শুরু করে ঢাকা মেডিকেল কর্তৃপক্ষ। জানা গেছে, এখন পর্যন্ত অন্তত ৪০ জনের লাশ শনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এদের মধ্যে নোয়াখালী অঞ্চলের মানুষই বেশি।

কিছু কিছু মৃতদেহ আগুনে পুড়ে বিকৃত হয়ে গেছে। যাদের শনাক্ত করা সম্ভব হয়নি, তাদের ডিএনএ টেস্টের মাধ্যমে পরিচয় শনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ।

এদিকে, ঢাকা মেডিকেলে হতাহতদের দেখতে গিয়ে দুঃখ প্রকাশ করেছেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোরশেদ আলম এমপি বলেন, চকবাজারের ট্র্যাজেডি নিমতলীর ঘটনাকে হার মানিয়েছে। এ ঘটনা নিমতলী থেকে আরও ভয়াবহ। আমার মনে হয়, এসব এলাকাতে ফ্যাক্টরি বা কেমিকেল কারখানা রাখা ঠিক না।

তিনি বলেন, জরুরিভিত্তিতে সরকারের এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে। আমি বিষয়টি নিয়ে সংসদে আলোচনার জন্য উত্থাপন করবো।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চকবাজারে অগ্নিকাণ্ড : ‘কমিশনার ভবনটি’ ভরা ছিল কেমিক্যালে
চকবাজারের আগুন নিয়ন্ত্রণে
চকবাজারের আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে
চকবাজারে আগুন ছড়িয়ে পড়লে ব্যাপক ক্ষতির শঙ্কা
X
Fresh