• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চকবাজারে অগ্নিকাণ্ড : ‘কমিশনার ভবনটি’ ভরা ছিল কেমিক্যালে

আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২৪, ১২:১৯
চকবাজারের আগুন লাগা এ ভবনটি ভরা ছিল কেমিক্যালে
ছবি : সংগৃহীত

রাজধানীর চকবাজারে ইসলামবাগ এলাকায় অবস্থিত কমিশনার বিল্ডিংয়ের আগুন পুরোপুরি নির্বাপণ হয়েছে। এ জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১০টি ইউনিটের সময় লেগেছে ৭ ঘণ্টারও বেশি। ভবনটি জুড়ে কেমিক্যালের স্তূপ থাকায় আগুন নেভানোর কাজটি বেশ কষ্টসাধ্য ছিল বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

শনিবার (২৩ মার্চ) বিষয়টি নিশ্চিত করে লালবাগ ফয়ার স্টেশনের সিনিয়র স্টেশন মাস্টার মো. মুস্তাফিজুর রহমান বলেন, এখানে আশপাশে অসংখ্য লাগোয়া ভবন ও বাড়ি ছিল। যদি এই আগুন ছড়িয়ে পড়তো তাহলে ভয়াবহ একটি অবস্থা তৈরি হতো। এখানে দুটি বিদ্যুতের ট্রান্সফর্মার রয়েছে। একটিও যদি বিস্ফোরণ হতো তাহলে ভয়ানক অবস্থা তৈরি হতো।

তবে, এই মুহূর্তে আর ঝুঁকি নেই জানিয়ে তিনি বলেন, আমরা আগুন নেভাতে সক্ষম হয়েছি। এই মুহূর্তে আর কোনো ঝুঁকি নেই। ভবনটিতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না। এটি একটি কেমিক্যাল এবং প্লাস্টিক রিসাইকেল প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন প্লাস্টিক কণা ও কেমিক্যাল দ্রব্যাদি স্তূপ করা ছিল। যার কারণে আমাদের এখানে প্রবেশ করতে বেশ কষ্ট করতে হয়েছে।

মুস্তাফিজুর রহমান বলেন, শেষ পর্যন্ত আমরা ভবনের বিভিন্ন জায়গায় ভেঙে ভেতরের আগুন কমিয়ে ধোঁয়া বের করেছি। পরে ভেতরে প্রবেশ করেছি। আগুন যেন আশেপাশে ছড়িয়ে পড়তে না পারে সেদিকে আমাদের শুরু থেকেই নজর ছিল। আমরা সফল হয়েছি। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেছি। কোনো হতাহতের খবর আমরা পাইনি।

কী কারণে এই অগ্নিকাণ্ড ঘটেছে জানতে চাইলে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, এই মুহূর্তে আগুনের সূত্রপাত সম্পর্কে তদন্ত না করে বলা যাচ্ছে না। তবে এখানকার বেশিরভাগ প্রতিষ্ঠানেই অপরিকল্পিতভাবে স্টক আকারে কেমিক্যাল এবং অন্যান্য দ্রব্যাদি স্তুপ করে রাখা হয়েছে। এরপর আবার আমাদের পানি এবং রাস্তার সমস্যার মুখোমুখি হতে হয়েছে।

এদিকে আগুন নেভানোর পরও থেমে থেমে ভবনের ভেতর থেকে ধোঁয়া ও পানি বের হতে দেখা গেছে। এছাড়া প্লাস্টিক ও কেমিক্যাল পোড়া গন্ধ ছড়িয়ে পড়েছে আশপাশের পুরো এলাকায়।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ট্রেনের হাইড্রোলিক ব্রেকে আগুন, আহত ১০
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
যে কারণে ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা
দিনাজপুরে দশ মাইলে পেট্রোল পাম্পে আগুন
X
Fresh